২০১৯ এর আলোচিত আর্ন্তজাতিক ঘটনা

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯
  • 82 বার সংবাদটি পড়া হয়েছে

কক্সঃ৭১

ক্যালেন্ডারের পাতা থেকে ঝরে পড়ছে আরো একটি বছর। নানা ঘটনা-দুর্ঘটনা, অর্জন-বিসর্জনের মধ্য দিয়ে আলোচিত ছিল ২০১৯ সাল। বিদায়ী বছরে আন্তর্জাতিক অঙ্গনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা এখানে উল্লেখ করা হলো :

নিউজিল্যান্ডে মসজিদে হামলা

চলতি বছরের ১৫ মার্চ ইতিহাসের বর্বরতম হামলার ঘটনা ঘটে শান্তিপ্রিয় দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডে। ওই দিন জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চ শহরের আল নূর এবং লিনউড মসজিদে বন্দুকধারীর গুলিতে নিহত হন অর্ধশতাধিক মানুষ। হামলার পর স্থানীয় মুসলিমদের পাশে দাঁড়িয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ সব ধর্ম-বর্ণের মানুষ।

শ্রীলঙ্কার ইস্টার সানডে হামলা

নিউজিল্যান্ডে হামলার রেশ কাটতে না কাটতেই ২১ এপ্রিল ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনা ঘটে শ্রীলঙ্কায়। খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডের দিন কলম্বো এবং এর আশপাশের তিনটি গির্জা এবং বড় তিনটি হোটেলে চালানো ওই হামলায় নিহত হন ৩২১ জন। আহত হন আরো অন্তত পাঁচ শতাধিক মানুষ।

কাশ্মীর ইস্যু

৫ আগস্ট রাষ্ট্রপতির অধ্যাদেশ বলে ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বিলুপ্ত করার মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারত সরকার। আন্দোলনের আশঙ্কায় ওই রাজ্যে ইন্টারনেট, টেলিযোগাযোগ বন্ধ করে কার্যত অবরুদ্ধ করে ফেলা হয় পুরো এলাকা।

উত্তাল ভারত

বছরের শেষ দিকে এসে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ভারত। নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ-সংঘর্ষে নিহত হয় দুই ডজনের বেশি মানুষ।

ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন

১৮ ডিসেম্বর সংখ্যাগরিষ্ঠের ভোটে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি দেশটির কোনো প্রেসিডেন্টের তৃতীয় অভিশংসন।

আমাজনে আগুন

আমাজনকে বলা হয়ে থাকে ‘পৃথিবীর ফুসফুস’। ২০১৯ সালে আমাজনে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে দাবানল। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে জানায়, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে আমাজনে আগুন লাগার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮৫ শতাংশ।

হংকং বিক্ষোভ

২০১৯ সালের আলোচিত ঘটনার মধ্যে অন্যতম ছিল হংকং বিক্ষোভ। বিদায়ী বছরের জুনে চীন প্রত্যর্পণ বিলের অনুমোদন দেয়। সেই সূত্র থরেই হংকং বিক্ষোভ শুরু হয়। তবে প্রবল বিক্ষোভের মুখে চীন সরকার বিলটি শেষ পর্যন্ত প্রত্যাহার করে নেয়।

জাতিসংঘের আদালতে রোহিঙ্গা মামলা ও শুনানি

নেদারল্যান্ডসের হেগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে মামলা দায়ের করে গাম্বিয়া। সেই মামলার শুনানিতে মিয়ানমারকে দোষী সাব্যস্ত করে বক্তব্য দেন গাম্বিয়ার আইনজীবী আবু বাকার তামাদুর।

মুগাবের মৃত্যু

জিম্বাবুয়ের স্বাধীনতার মহানায়ক থেকে স্বৈরশাসকে পরিণত হওয়া রবার্ট মুগাবে সেপ্টেম্বরে মারা যান।

প্রথমবার ব্ল্যাকহোলের দেখা

ব্ল্যাকহোলের সহজ সংজ্ঞা দিতে গেলে বলতে হবে, একটি তারা বা নক্ষত্র যখন মারা যায় তখন সৃষ্টি হয় একটি ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর। কয়েক শতাব্দী ধরে চলে আসা এই অনুমানের সত্যিকারের ছবি দেখতে পাওয়া যায় ১০ এপ্রিল, ২০১৯।

বাঙালির নোবেল জয়

২০১৯ সালে অর্থনীতিকে নোবেল জেতেন আরেক বাঙালি অভিজিৎ বন্দোপাধ্যয়। তিনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ।

কিশোরীর পরিবেশ আন্দোলন

বছরজুড়ে আলোচনায় ছিলেন ১৬ বছরের কিশোরী গ্রেটা থানবার্গ। তার ‘ফিউচার ফর ফ্রাইডে’ আন্দোলনটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT