সড়কে ব্যারিকেট দিয়ে কাটছিল পাহাড় : ২ মাসের কারাদন্ড

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, এপ্রিল ১২, ২০২০
  • 98 বার সংবাদটি পড়া হয়েছে

কক্স৭১

কক্সবাজার শহরের বৈদ্যঘোনা এলাকায় লকডাউনের নামে ব্যারিকেড দিয়ে পাহাড় কাটার স্থানে অভিযান চালিয়েছে সদর সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার। এসময় পাহাড় কেটে স্থাপনা নির্মাণকারী রুপন নামের এক ব্যক্তিকে হাতেনাতে আটক করে দুই মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।
রোববার (১২ এপ্রিল) বিকাল ৫ টার দিকে এই অভিযান চালানো হয়েছে।
জানা গেছে, কক্সবাজার শহরের ৮নং ওয়ার্ড বৈদ্যঘোনা বিবি হাজেরা জামে মসজিদের পাশে প্রায় দেড়শ ফুট উঁচু একটি বিশাল পাহাড় রয়েছে। এই পাহাড়ের উপরে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে ভবন নির্মাণ করছে একব্যক্তি। চারপাশে লকডাউনের নামে ব্যারিকেড দিয়ে দিনরাত পাহাড় কাটা ও অবৈধ দালান নির্মাণ করে যাচ্ছে। যার কারণে আশপাশের বসতবাড়ি গুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সেকোনো সময় ধসের আশঙ্কাও দেখা দিয়েছে।
সদর সহকারি কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার বলেন, তথ্য পেয়ে সেই পাহাড়ে অভিযান চালানো হয়েছে রোববার (১২ এপ্রিল) বিকাল ৫ টার দিকে। অভিযানে ব্যারিকেড ভেঙে উঁচু পাহাড়ে উঠে হাতেনাতে তিনজনকে আটক করা হয়েছে। এরমধ্যে দুইজন শ্রমিক একজন মালিক। মানবিক বিবেচনায় দুই শ্রমিককে মুসলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে এবং মালিককে দুই মাসের কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া পাহাড় কেটে তৈরি করা দালানটি ভাঙার নির্দেশ দেওয়া হয়েছে পরিবেশ অধিদপ্তরকে। একই সাথে পরিবেশ আইনে মামলা দায়ের করা হবে পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে।
শাহরিয়ার মুক্তার বলেন, করোনার এই মহামারিতে লকডাউনের নামে ব্যারিকেড দিয়ে সেখানে পাহাড় কাটা হচ্ছিল। একই সাথে দালান তৈরির কাজও চলছিল। নিয়মিত এসব অভিযান অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT