শিরোনাম :
টেকনাফে পুলিশের উপর হামলাকরে আসামী ছিনতাই : ইউপি সদস্য আটক ফের অস্ট্রেলিয়াকে হারাল টাইগাররা প্রযোজক রাজের বাসায় র‍্যাবের অভিযান ঘর নদীতে পড়ে যাওয়ার চিন্তায় ঘুমাতে পারছেনা চাকমারকুল ইউপির ৩ গ্রামের মানুষ রামুতে অসহায়দের মানবিক সহায়তা দিয়েছে সুশাসনের জন্য নাগরিক ‘সুজন’ দর্জি দোকানের কর্মচারীথেকে নেতা মনির : ৪ দিনের রিমান্ডে পরীমনির বাসায় অভিযান সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে : র‌্যাব বৌভাতে যাওয়ার সময় বজ্রপাতে ১৭ বরযাত্রীর মৃত্যু প্রসাধনীর আড়ালে চকরিয়া কুরিয়ারে মিলল ৭০ লক্ষ টাকার ইয়াবা, পাচারকারী আটক সুজন জেলা কমিটির পক্ষ থেকে বন্যাদূর্গতদের মাঝে অর্থ সহায়তা প্রদান

সদর ও রামুতে পৃথক অভিযান- শাস্তি পেল ময়ূর হত্যাকারী

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, জুলাই ১১, ২০২০
  • 351 বার সংবাদটি পড়া হয়েছে

কক্স৭১
কাঠ ময়ূর হত্যা করে রান্নার পোস্টকারী অভিযুক্ত যুবক কে আইনের আওতায় এনেছে প্রশাসন। গত ৫ জুলাই সেলিম মাহমুদ রুবেল নামক যুবকের ফেসবুক আই ডি থেকে পোষ্ট করা বিরল প্রজাতির কাঠ ময়ূর, বক, ও ডাহূক পাখির হত্যা কারীদর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। এটি বন বিভাগের গোচরীভূত হলে বন বিভাগ যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় পাখি হত্যাকারিকে পাওয়া যায়নি বলে জানান পিএমখালীর রেঞ্জ কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম। তিনি জানান, পিএমখালী রেঞ্জের খূরুশকুলের তেতৈয়া সিকদার পাড়ার মৃত শফিক আহমদের বাড়িতে করা অভিযানের নেতৃত্ব দেন সহকারী বন সংরক্ষক কক্সবাজার উত্তর বন বিভাগ ও কক্সবাজার দক্ষিণ বন বিভাগের । অভিযানে অংশ গ্রহণ করেন পিএমখালী রেন্জের সংশ্লিষ্ট স্টাফ, স্পেশাল বাহিনী কক্সবাজার , ডুলাহাজারা সাফারি পার্কের বন্য প্রানী সংরক্ষণ টিম । উক্ত অভিযানের সময় জড়িত কাউকে পাওয়া যায় নি। এ ব্যাপারে পাখি হত্যায় জড়িতদের বিরুদ্ধে বন্য প্রাণী সংরক্ষণ আইনে মামলা হয়েছে বলে ও জানান। অপরদিকে রামুর মিঠাছড়ির পানের ছড়া এলাকায় বিরল কাঠ ময়ূর গুলি করে হত্যা অভিযুক্ত যুবককে দ্রুত বিচার আইনে সাজা দিয়েছেন ভ্রাম্যমান আদালত। ৭ জুলাই, মঙ্গলবার বিকেলে বিষয়টি দৈনিক ককসবাজারকে কে নিশ্চিত করেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা হুমায়ূন কবির।
তিনি জানান, প্রাণ-প্রকৃতি বিষয়ক একটি সামাজিক যোগাযোগমাধ্যম ৪ জুলাই মেটে কাঠ ময়ূর ও নয় ফুট লম্বা কিং কোববা সাপ হত্যার খবরের সূত্র ধরে ঘটনাস্থলে তদন্ত শুরু করেন বন কর্মকর্তারা। পরে সত্যতা নিশ্চিত হওয়ার পর আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার উদ্যোগ নেয়া হয়।”কাঠ ময়ূর গুলি করে হত্যা ও খাওয়ার অভিযোগে ৬ জুলাই অভিযুক্ত যুবক বাচিং রাখাইন ওরফে বুবুকে আটকে অভিযান চালায় বনবিভাগ। কিন্তু সে পালিয়ে যায়। পরে গোপন সংবাদের ভিত্তিতে যৌথ এক অভিযানে আটক করা হয় তাকে। পরে দুপুরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রামু উপজেলার নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা অভিযুক্ত যুবককে পাঁচ হাজার টাকা অর্থদল্ড ও অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।”পাশাপাশি উখিয়া উপজেলার সোনায় ছড়ি এলাকায় কিং কোবরা হত্যাকারী নুরুল আবসারকে জিজ্ঞাসাবাদের পর সরকারি বনভূমি থেকে কিং কোবরা সাপ ধরা ও হত্যার ঘটনায় সত্যতা পেয়ে তার বিরুদ্ধে ১৯২৭ সালের বন আইনে মামলা দাখিল করা হয়েছে বলে জানা গেছে। সম্প্রতি কক্সবাজার জেলায় বন্যপ্রাণী বিষয়ক অপরাধ বৃদ্ধি পাওয়ায় ৭ জুলাই থেকে সচেতনতামূলক প্রচারণার উদ্যোগ নিয়েছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগ।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT