শিক্ষা,স্বাস্থ্য ঝুকিতে শুটকি পল্লীর ২৯’শ শিশু

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০
  • 94 বার সংবাদটি পড়া হয়েছে

কক্স৭১
কক্সবাজার শহরের নাজিরারটেকের শুঁটকি পল্লীতে কাজ করছে ২৯শ’ শিশু। এরা শিক্ষা বঞ্চিত হবার পাশাপাশি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে ।দেশের ঝুঁকিপূর্ণ বিভিন্ন ক্ষেত্রে শিশু শ্রম এখনো উদ্বেগজনক হারে ব্যবহৃত হচ্ছে। তাই শিশু শ্রম বন্ধে ‘শিশু অধিকার সনদ’ বাস্তবায়ন ও বিদ্যমান আইন প্রয়োগের দাবী জানিয়েছেন শিশু সুরক্ষায় কাজ করা সংস্থাগুলো।

কক্সবাজারে ‘শিশু শ্রম বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি’ বিষয়ক তিনদিনের এক কর্মশালায় এ দাবী জানানো হয়। উইনরক ইন্টারন্যাশনাল নামের বেসরকারি সংগঠনের শিশু সুরক্ষা বিষয়ক প্রকল্পের আওতায় পর্যটন শহরের কলাতলীর বীচ ওয়ে হোটেলের হলরুমে আয়োজিত তিনদিনের এ কর্মশালায় ঢাকা এবং কক্সবাজারের বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সংবাদকর্মীরা অংশ গ্রহন করেন।

কর্মশালায় বলা হয়, কক্সবাজার শহরতলীর নাজিরার টেকের বিশ্বের বৃহত্তম শুঁটকি পল্লীতে কর্মরত তিন সহস্রাধিক শিশু মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। অথচ দেশে ঝুঁকিপূর্ণ শ্রমের পেশায় শুটকি পল্লীতে কাজ করা শিশুর শ্রমকে নথিভূক্ত করা হয়নি। শুঁটকি সেক্টরে কর্মরত এসব শিশুরা দারিদ্রতার কারণে পড়ালেখা বাদদিয়ে এখানে শ্রম বিক্রি করে। এতে শিক্ষার অধিকার বঞ্চিত হওয়ার পাশাপাশি চরম স্বাস্থ্য ঝুঁকিতেও পতিত হচ্ছে তারা। যা তার শিশু অধিকার লঙ্ঘন। এসব কারণে শিশু অধিকার বিষয়ে যেসব আন্তর্জাতিক আইনে বাংলাদেশ স্বাক্ষর করেছে সেসব বাস্তবায়নের সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়।
কর্মশালায় উইনরক ইন্টারন্যাশনাল এর প্রকল্প পরিচালক জামান খান বলেন, কক্সবাজারে শিশু শিক্ষার হার এমনিতেই কম। এর উপর শুঁটকি পল্লীসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ সেক্টরে উদ্বেগজনক হারে শিশু শ্রমিকের সংখ্যা বাড়ছে। এভাবে চলতে থাকলে দারিদ্র জনগোষ্টি থেকে ভবিষ্যতে যোগ্য নাগরিক উঠে আসবে না।
তিনি বলেন, সংবাদকর্মীরা শিশু অধিকার সনদের বিষয় নিয়ে লেখা-লেখি করলে সরকার এবং অভিভাবকদের উপর প্রভাব পড়তে পারে। এতে ঝুঁকিপূর্ণ খাতে শিশু শ্রম কমবে বলে আশা করা যায়।
কর্মশালা সম্বনয়কারী গোলাম শাহানী, বাদল হালাদার, তানভীর শরীফ কর্মশালায় শিশু অধিকার সনদ, বিভিন্ন আইন ও শ্রমের চলমান বিষয় নিয়ে আলোকপাত করেন।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT