রোহিঙ্গা ক্যাম্পের দূষিত বর্জ্যে মাঠজুড়ে বোরো ধান নষ্ট, কৃষকের মাথায় হাত

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, মে ৮, ২০২২
  • 67 বার সংবাদটি পড়া হয়েছে

ফারুক আহমদ
উখিয়ার কুতুপালং এলাকায় রোহিঙ্গা ক্যাম্পের দূষিত পয়ো বর্জ্যের কারণে পুরো মাঠ জুড়ে বোরো ধান পচে গেছে । এর ফলে আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় কৃষকরা।
সরেজমিন পরিদর্শনে দেখা যায় উপজেলার রাজাপালং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের লম্বাশিয়া এলাকায় বিপুল পরিমাণ জমির বোরো ধান পচে গেছে। ক্যাম্প ওয়ান ইস্টের রোহিঙ্গাদের দূষিত বর্জ্য ধানক্ষেতে এসে সয়লাব হয়ে যায়।
স্থানীয় চাষী আব্দুর রহমান ও মোহাম্মদ আলী জানান অনেক স্বপ্ন নিয়ে নিজের জমিতে ব‍ুরো চাষ করছিলাম। কিন্তু মানবতার সেবার নামে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মলমূত্রের দূষিত পানি জমিতে আসার কারণে পুরো মাঠ জুড়ে ধান চাষ নষ্ট হয়ে গেছে।
মোহাম্মদ সালাম সিরাজুল হক ও জাফর আলম বলেন, প্রায় ৫০ একর জমি এখন রোহিঙ্গাদের বর্জ্যের ডিপোতে পরিণত হয়েছে।
কৃষক সিরাজুল কবির ও আলমের মতে, অনেক টাকা খরচ করে প্রায় তিন মাসের অধিক রাত দিন পরিশ্রম করে কৃষকরা বুরো চাষ করেছিল । দুঃখজনক রোহিঙ্গাদের মলমূত্রের দূষিত পানি সকলের স্বপ্ন আজ ধুলিস্যাৎ হয়ে গেছে ।
খোঁজ খবর নিয়ে জানা যায় , ধান পচে যাওয়ায় শতাধিক স্থানীয় চাষী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
স্থানীয় মেম্বার হেলাল উদ্দিন জানান, ক্যাম্পের অভ্যন্তরে সুষ্ঠু ড্রেইজ ব্যবস্থা না থাকায় রোহিঙ্গা ক্যাম্পের মলমূত্রের দূষিত বর্জ্যের পানি পাশ্ববর্তী জমি ও লোকালয়ে জড়িয়ে পড়ে। বলতে গেলে বর্জ্যের ডিপোতে পরিণত হয়।
তিনি আরও বলেন, চলতি বুরো মৌসুমে প্রায় ৫০ একর জমির ধান দূষিত পানিতে মাটেই নষ্ট হয়ে হয়ে গেছে। জরুরি ড্রেনেজ ব্যবস্হা নিশ্চিত সহ ক্ষতিগ্রস্থ স্হানীয় কৃষকদেরকে আর্থিকভাবে প্রণোদনা দেয়ার জন্য আইএনজিও এবং এনজিওদের নিকট দাবী জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT