রূপপুরে প্রথম পারমাণবিক চুল্লি স্থাপন আজ

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, অক্টোবর ১০, ২০২১
  • 44 বার সংবাদটি পড়া হয়েছে

কক্স৭১
পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের পারমাণবিক চুল্লি স্থাপন করা হবে আজ রবিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।
পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন ও ঈশ্বরদীর ইউএনও পি এম ইমরুল কায়েস আজ উদ্বোধনের বিষয়টি নিশ্চিত করেছেন।শনিবার প্রকল্প এলাকায় ঘুরে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আয়োজনের প্রস্তুতি নিয়ে সন্তোষ প্রকাশ জানান, করোনা মহামারির মধ্যেও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। প্রকল্পের প্রথম ইউনিটের পাশাপাশি দ্বিতীয় ইউনিটের কাজও এগিয়ে চলছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপনের মাধ্যমে আরও এক ধাপ এগিয়ে যাবে প্রকল্পের কাজ। শিডিউল অনুযায়ী নির্ধারিত সময়েই কাজ শেষ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রকল্প সংশ্নিষ্টরা জানান, সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থাকে অগ্রাধিকার দিয়ে রুশ নকশায় রূপপুরে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ভিভিআর-প্রযুক্তির রিঅ্যাক্টরের দুটি ইউনিট তৈরি হবে। শিডিউল অনুসারে ২০২৩ সালে ইউনিট-১ ও ২০২৪ সালের ইউনিট-২ চালুর কথা রয়েছে।প্রকল্প সূত্র জানায়, এই রিঅ্যাক্টর প্রেশার ভেসেলটি রাশিয়া থেকে জলপথে ১৪ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে গত বছরের অক্টোবরে বাংলাদেশে পৌঁছে। সেটি স্থাপন করার জন্য গত এক বছর প্রয়োজনীয় বিভিন্ন অবকাঠামো প্রস্তুত করা হয় প্রকল্প এলাকায়।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT