শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্পে চোরাই পণ্যের ব্যবসা জমজমাট কক্সবাজারের দুই পৌরসভা ও ১৪ ইউপিতে ভোট ২০ সেপ্টেম্বর রামু উপজেলা পরিষদের সৌন্দর্য্য নষ্ট করে দোকান বরাদ্ধের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ঈদগাঁও বটতলী-ইসলামপুর বাজার সড়কের বেহাল দশা আইসক্রিম বিক্রেতা থেকে কোটিপতি রোহিঙ্গা জালাল : নেপথ্যে ইয়াবা ব্যবসা পৌর কাউন্সিলার জামশেদের স্ত্রী‘র ইন্তেকাল : সকাল ১০ টায় জানাযা উখিয়ায় বিদ্যুৎ পৃষ্টে একজনের মৃত্যু কক্সবাজারে বেড়াতে এসে অতিরিক্ত মদপানে চট্টগ্রাম ছাত্রলীগ নেতার মৃত্যু টেকনাফে নৌকা বিদ্রোহীদের জন্য কঠিন শাস্তি অপেক্ষা করছে; সাবরাং পথসভায় মেয়র মুজিব ৮ হাজার পিস ইয়াবা, যৌন উত্তেজক সিরাপ নগদ টাকা সহ আটক ১

রামুতে ৮০ হাজার শিশুকে টিকা দেয়া হবে হাম-রুবেলা টিকা

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০
  • 243 বার সংবাদটি পড়া হয়েছে

খালেদ শহীদ, রামু
হাম-রুবেলা ভাইরাস জনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এ রোগ আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে, সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতিদ্রæত ছড়ায়। শিশু ছাড়াও যে কোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা যায়। সঠিক সময়ে শিশুকে হাম-রুবেলার টিকা দিয়ে সুরক্ষিত করতে হবে। ২০১৭ সাল থেকে দেশব্যাপী হাম রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে এবং তা এখনও চলমান আছে। ফলে উদ্দিষ্ট শিশুরা হাম-রুবেলা রোগ জনিত মৃত্যু ঝুঁকির মধ্যে রয়েছে। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় সাপেক্ষে বাংলাদেশ সরকার যতদ্রæত সম্ভব স্বাস্থ্যবিধি মেনে স্থগিত হাম-রুবেলা ক্যাম্পেইন পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। শিশু ও অভিভাবকদের টিকাদান কেন্দ্রে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও অধিক সময় অপেক্ষা রোধ নিশ্চিন্তকল্পে এবার কর্ম-কৌশলে কিছু পরিবর্তন আনা হয়েছে। ১৯ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ৬ সপ্তাহব্যাপী ক্যাম্পেইন কিমিউনিটি টিকাদান কেন্দ্রের মাধ্যমে হাম-রুবেলা টিকা প্রদান করা হবে। কোন শিক্ষা প্রতিষ্ঠানে এই ক্যাম্পেইন হবে না। শনিবার (১৯ ডিসেম্বর) সকাল ১১ টায় রামু স্বাস্থ্য কমপ্লেক্সে অনুষ্ঠিত হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন সম্পর্কিত অভিহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়। রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন অভিহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন এবং ৬ সপ্তাহব্যাপী হাম-রুবেলা টিকাদান কর্মসূচীর উদ্বোধন করেন।
রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়–য়া’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্র্রধান অতিথির বক্তৃতা করেন, এ অভিহিতকরণ সভায় উদ্বোধকের বক্তৃতা করেন, বিশেষ অতিথি’র বক্তৃতা করেন, রামু উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফসানা জেসমিন পপি, রামু থানার অফিসার ইনচার্জ (তদন্ত) অরূপ কুমার চৌধুরী প্রমুখ।
রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়–য়া বলেন, রামুতে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আমরা প্রস্তুত। হাম-রুবেলা টিকা নিয়ে কোন রকম বিভ্রান্ত হওয়ার কারণ নেই। সরকার গুণগত মাননিয়ন্ত্রণ করে হাম-রুবেলা টিকাদান কর্মসূচী গ্রহণ করেছে। এ টিকা সম্পূর্ণ নিরাপদ। রামুতে একটি শিশুও যদি হাম-রুবেলা টিকা থেকে বাদ পড়ে, তাহলে তার পাশাপাশি অন্য শিশুরাও হাম-রুবেলার ঝুঁকিমুক্ত থাকবে না। তাই আমাদের প্রত্যেকের দায়িত্ব রয়েছে সচেতন ভাবে সকল শিশুকে হাম-রুবেলা টিকা প্রাপ্তি নিশ্চিত করা। রামুতে ৯ মাস বয়স থেকে ১০ বছর বয়সী প্রায় ৮০ হাজার শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া হবে।
রামু স্বাস্থ্য কমপ্লেক্সের কম্পিউটার অপারেটর দিপঙ্কর বড়–য়া ধীমানের সঞ্চালনায় অভিহিতকরণ সভায় বক্তৃতা করেন, রামু স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. ওয়ালিউর রহমান, রামু সূর্যের হাসি ক্লিনিক ব্যবস্থাপক খন্দকার দেলোয়ার হোসেন, রামু প্রেস ক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ, রামু উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া ও ইপিআই মেডিকেল টেকনোলজিষ্ট মো. আলী আকবর। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন, ইসলামিক ফাউন্ডেশন রামু উপজেলা প্রতিনিধি মো. আবু বক্কর ছিদ্দিক।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT