রামুতে ভোটার হতে আসা এক রোহিঙ্গাসহ দুইজনকে কারাদন্ড

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • 233 বার সংবাদটি পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক, রামু
রামুতে ওমর মিয়া নামে রোহিঙ্গা যুবককে পুত্র পরিচয়ে ভোটার তালিকা হালনাগাদে ছবি তোলাতে আসায় শামশুল আলম নামে এক ব্যক্তিসহ ওই রোহিঙ্গা যুবককে আটক করে, কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে রামু উপজেলার রশিদনগর ইউনিয়ন পরিষদে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণয় চাকমা। আটক শামশুল আলম রামু উপজেলার রশিদনগর ইউনিয়নের ধলিরছড়া এলাকাল উল্ডাখালীর মৃত মোহাম্মদ কালুর ছেলে এবং ওমর মিয়া মায়ানমারের রোহিঙ্গা। তাদের কাছ থেকে দুইটি মোবাইল ফোন সেট জব্ধ করা হয়।
জানা গেছে, মঙ্গলবার দুপুরে রামু উপজেলার রশিদনগর ইউনিয়ন পরিষদে ভোটার তালিকা হালনাগাদে ওমর মিয়া নামে এক রোহিঙ্গা যুবককে পুত্র সাজিয়ে ছবি তোলতে নিয়ে আসেন শামশুল আলম নামে এক ব্যক্তি। তাদের কাগজপত্র যাচাই-বাচাই করে ও তাদের কথাবার্তায় সন্দেহ হয়। ওমর মিয়া একজন রোহিঙ্গা, সে শামশুল আলমের পুত্র নয়। রোহিঙ্গা ওমর মিয়াকে বাংলাদেশি নাগরিক বানানোর চেষ্টা করা হচ্ছিল। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নিয়োজিত গোয়েন্দা প্রতিনিধিরা তাদেরকে হাতেনাতে ধরে ফেলে। বিষয়টি এনএসআই সদস্য আবু হানিফ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা এবং উপজেলা নির্বাচন অফিসার মাহফুজুর রহমানকে অবহিত করেন। পরে আটক রোহিঙ্গা যুবক ওমর মিয়া ও কথিত পিতা শামশুল আলমকে আটক করে, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।
রামু উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রণয় চাকমা জানান, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের জন্য ছবি তোলতে আসা ওমর মিয়া একজন রোহিঙ্গা। শামশুল আলম নামে ওই ব্যক্তি ওমর মিয়াকে পুত্র সাজিয়ে ভোটার তালিকা হালনাগাদে ছবি তোলতে নিয়ে আসেন। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযুক্ত শামশুল আলম ও ওমর মিয়াকে দ-বিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় এক মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। তিনি বলেন, সচেতন রামুবাসিদের প্রতি অনুরোধ, কোন প্রকার লোভের বশবর্তী হয়ে কোন রোহিঙ্গাকে নিজের ছেলে বা মেয়ের পরিচয়ে ভোটার তালিকা হালনাগাদে অংশগ্রহন করাবেন না। সেক্ষেত্রে দেশের ক্ষতি হবে, রাষ্ট্রের ক্ষতি হবে। এ ব্যপারে সচেতন নাগরিক হিসেবে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে অনুরোধ জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT