শিরোনাম :

রামুতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, অক্টোবর ৪, ২০২০
  • 189 বার সংবাদটি পড়া হয়েছে

খালেদ শহীদ, রামু
রামুতে অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে প্রায় ৫৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। ৬ মাস থেকে ১ বছরের কম বয়সের ৮ হাজার ২০০ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১ বছর থেকে ৫ বছর বয়সের ৫০ হাজার ৫০০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এদের মধ্যে রয়েছে
রোববার (৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় রামু স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচী উদ্বোধন করেন, রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা। এ সময় রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়–য়া, রামু স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, সহকারি স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন। উদ্বোধন অনুষ্ঠানে শিশুর মা-বাবাকে সচেতন ভাবে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করতে এবং মুখে মাক্স পরিধান করে, শিশুকে নিকটস্থ কেন্দ্রে নিয়ে গিয়ে, শারীরিক দূরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর অনুরোধ জানান অতিথিরা।
রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা বলেন, আমাদের প্রজন্ম শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের ভবিষ্যৎকে সুস্থধারায় নিতে হলে, প্রত্যক শিশুকে সুস্থ থাকা অপরিহার্য্য। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর দেহে স্বাভাবিকতা বৃদ্ধি করে। রাতকানা রোগ থেকে রক্ষা ও শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আমাদের প্রজন্মকে উজ্জ্বল ভবিষ্যৎ প্রদানে, আমাদের প্রত্যককে নিজ নিজ অবস্থান থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নে কাজ করতে হবে। তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধি, মসজিদের ইমাম, পুরোহিত, শিক্ষক, সাংবাদিকদেরও দ্বায়িত্ববান হয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল আয়োজনে কাজ করতে হবে। এটি শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা কর্মসূচী নয়। নিজ সন্তানকে সুস্থতা রাখার জন্য মা-বাবাকে দায়িত্ববান ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচী বাস্তবায়নে স্বাস্থ্য বিভাগকে সহযোগিতা করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে সুরক্ষার মাধ্যমে শিশুদের নিয়ে মা-বাবাকে ইপিআই কেন্দ্রে এসে শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে অনুরোধ জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT