বায়তুশ শরফের নতুন পীর মাওলানা আবদুল হাই নদভী

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, মে ২৪, ২০২০
  • 126 বার সংবাদটি পড়া হয়েছে

কক্স৭১

চট্টগ্রামের ঐতিহ্যবাহী ধর্মীয় প্রতিষ্ঠান বায়তুশ শরফ দরবারের প্রধান দায়িত্বশীল (পীর) হিসেবে মনোনীত হয়েছেন মাওলানা আব্দুল হাই নদভী। সদ্যপ্রয়াত পীর মাওলানা শাহ মোহাম্মদ কুতুব উদ্দীনের স্থলাভিষিক্ত হলেন তিনি।শনিবার (২৩ মে) আসরের নামাজের পর চট্টগ্রামের দেওয়ানহাট ধনিয়ালাপাড়ায় কেন্দ্রীয় বায়তুশ শরফ মসজিদে তাকে পীর হিসেবে ঘোষণা দেন বায়তুশ শরফ দরবারের অঙ্গ সংগঠন মজলিশে ওলামা বাংলাদেশ। তিনি বায়তুশ শরফ দরবারের চতুর্থ পীর।বিষয়টি নিশ্চিত করেছেন বায়তুশ শরফ দরবারের মুখপাত্র কাজী শিহাব উদ্দীন।তিনি বলেন, মরহুম হুজুরে কেবলা কুতুব উদ্দীন হুজুরের ওফাতের পর বায়তুশ শরফের পীর হিসেবে মজলিশে ওলামা মাওলানা আব্দুল হাই নদভীকে পীর হিসেবে মনোনীত করেছেন। সভায় মাজলিসুল উলামা বাংলাদেশের মহাসচিব শায়খ মামুনুর রশীদ নূরী মাজলিসুল উলামা বাংলাদেশ এবং আঞ্জুমানে ইত্তেহাদ বাংলাদেশ এর পক্ষ থেকে ঘোষণা দেন, মসজিদ বায়তুশ শরফের পরবর্তী খতীব নির্ধারিত না হওয়া পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন মাজলিসুল ওলামা বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা আব্দুল হাই নদভী। এছাড়াও আসন্ন ঈদের নামাজও তিনিই পড়াবেন। প্রতি বছরের মতো বায়তুশ শরফে অনুষ্ঠিত ২৯ রমজানের তাওবা এবং ইস্তেগফারও করাবেন মাওলানা আব্দুল হাই নদভী।
আব্দুল হাই নদভীর সংক্ষিপ্ত জীবনী
মাওলানা আব্দুল হাই নদভী চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নে ১৯৭০ সালে জন্মগ্রহণ করেন। তার পিতা বায়তুশ শরফের মরহুম পীর হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার। ।
গ্রামের মক্তবে তিনি প্রাথমিক কুরআন শিক্ষা গ্রহণ করেন। সেনের হাট প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষ করেন। পরে চুনতি হাকীমিয়া আলিয়া মাদ্রাসা পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়েন। ইবতেদায়ী পাশ করেন (প্রাথমিক শিক্ষা সমাপনী) কুমিরাঘোনা আখতারুল উলূম মাদ্রাসা থেকে। এছাড়া ১৯৮৩ সালে লোহাগাড়া বড়হাতিয়া এশাআতুল উলূম
মাদ্রাসা থেকে দাখিল, ১৯৮৫ সালে চুনতি হাকীমিয়া আলিয়া মাদ্রাসা থেকে আলিম এবং ১৯৮৮ সালে একই মাদরাসা ফাজিল ও ১৯৯০ সালে থেকে কামিল পাশ করেন।
পরবর্তীতে ভারত উত্তর প্রদেশের লক্ষ্ণৌ বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স) পাশ করেন। পরে ভারতের আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা হাদিস তত্ত্বের ওপর এমফিল করেন।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT