বাংলাদেশী পাসপোর্ট ও এনআইডি সহ রোহিঙ্গা যুবক আটক

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১
  • 376 বার সংবাদটি পড়া হয়েছে

কক্স৭১

কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে অবস্থান নেয়া রোহিঙ্গাদের অনেকে অবৈধভাবে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র হাতিয়ে নেয়ার অভিযোগ থাকলেও এইবার হাতেনাতে এক রোহিঙ্গাকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন। এ সময় ধৃত রোহিঙ্গার মো. তৈয়বের মোবাইল ফোন থেকে এনআইডি কার্ড ও পাসপোর্টের ছবি উদ্ধার করা হয়।
বুধবার রাতে কক্সবাজারের টেকনাফের উনচিপ্রাং ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে তাকে আটক করা হয়। সে ওই ক্যাম্পের রোহিঙ্গা আবু শামার ছেলে। ২০১৭ সাল থেকে সে সেখানে বসবাস করে আসছিলো।
ঘটনার সত্যতা নিশ্চিত করে এপিবিএনের অধিনায়ক পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ব্লক সি/৫ এ অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় তার মোবাইল ফোন তল্লাশি করে তার নামে (৩৩০২৫৪৮৩৫৩) নম্বরের একটি এনআইডি (স্মার্ট) কার্ড (BJ0536724) নম্বরের একটি বাংলাদেশি পাসপোর্ট ও ইউএনএসসিআর নং (P57-17C42386) একটি রোহিঙ্গা কার্ডের ছবি উদ্ধার করা হয়।
তিনি আরও জানান, ২০১৭ সালে বার্মা থেকে অত্র ক্যাম্পে বসবাস করলেও ২০১০ সাল হতে চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাসায় পড়াশুনা করেন। এছাড়াও ২০১৪ সালে মজহেরুল উলুম মিয়া খান নগর মাদ্রাসা হতে (চট্টগ্রাম) দাওড়ায়ে হাদিসে পড়াশুনা শেষ করেন। এরপর তিনি নিজ দেশ বার্মায় যান। মাঝে মধ্যে বাংলাদেশের চট্টগ্রামেও যাওয়া আসা করেন। দাওড়ায়ে হাদিস পড়াকালীন চট্টগ্রামের বােয়ালখালী থানার জনৈক বন্ধু মােজাম্মেল হক ও তাহার আত্মীয় জনৈক মাে. খােকন মাদ্রাসায় যাওয়া আসা করাকালীন খােকনের সাথে তার পরিচয় হয়। পরিচয়কালীন খােকন তার নামে ২০১৫ সালে পাসপাের্ট করে দেয়। এনআইডি করে দেয় ২০১৬ সালের শেষে। এগুলাে জনৈক খােকন চট্টগ্রামের পাসপাের্ট অফিস ও নির্বাচন অফিস থেকে করে দেয় বলে সে জানায়। তিনি উক্ত পাসপাের্টের মূলকপিগুলাে মিয়ানমারে সহিংসতার সময় ওই দেশে ফেলে আসেন। তবে তার মােবাইলের মেমােরি কার্ডে উক্ত পাসপাের্ট এবং এনআইডির ছবি সংরক্ষিত ছিল। তিনি এই পাসপাের্ট এবং এনআইডি বাংলাদেশে বা কোথাও ব্যবহার করেননি। উক্ত ঘটনায় তাকে ক্যাম্প সিআইসি ডেকে জিজ্ঞাসাবাদ করেন এবং পাসপাের্ট ও এনআইডি’র ফটোকপি সিআইসি’র নিকট জমা রাখেন। সে বর্তমানে হেড মাঝি মাে. রফিকের জিম্মায় রয়েছে।
উল্লেখ্য, এনআইডি কার্ডটিতে নিজের নাম তৈয়ব পাল্টিয়ে মো. খালেদ হোসেন সাজিয়ে, হোল্ডিং -১৪৪২, গ্রাম/রাস্তা- সবুজবাগ, রামপুর, ডাকঘর- হালিশহর, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ঠিকানা উল্লেখ রয়েছে। এছাড়াও পাসপোর্টে জন্ম স্থান ঢাকা এবং স্থায়ী ঠিকানা হালিশহর হাউজিং স্টেইট বলে উল্লেখ রয়েছে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT