পেকুয়ায় সামাজিক বনায়নের গাছ কেটে সাবাড় করে ফেলে দুর্বৃত্তরা

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, নভেম্বর ২২, ২০১৯
  • 105 বার সংবাদটি পড়া হয়েছে

পেকুয়া প্রতিনিধি

কক্সবাজারের পেকুয়ায় ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে ২০১৩ ও ১৪ সালে সৃজিতা সামাজিক বনায়নে রোপিত বিভিন্ন প্রজাতির ৫হাজার চারাগাছ ও ১৫ থেকে ২০ টি পানের বরজ দখলে নিতে কেটে সাবাড় করে পেলে দুবৃর্ত্তরা। এ নিয়ে ঘটতে পারে পরিবেশের বিপর্যয়।

শুক্রবার (২২ নভেম্বর) উপজেলার ভারুয়াখালী এলাকার লাত্তার জুম এলাকায় এ ঘটনা ঘটে।

অভিযোগকারী নুরুল কবির বলেন, গত ১৩,১৪ সালে ওয়াল্ড ব্যাংকের অর্থায়নে ৫হাজার প্রজাতির গাছ ও ১৫ থেকে ২০টি পানের বরজ নিয়ে ঘটে উঠে সবুজের একটি পরিবেশ। কিন্তু এই সবুজের সমারোহ সহ্য হয়নি স্থানীয় কিছু পাহাড় খেকো ও ভূমিদস্যু কয়েকদিন আগে আমার অনুপস্থিতে জায়গাটি দখলে নিতে গাছ গুলো কেটে সাবাড় করে পেলে। সংঘবদ্ধভাবে শিলখালী এলাকার বসির আলমের ছেলে রেজাউল করিম, শহর মুল্লুকের ছেলে মুন্সি মিয়া, মফিজ উদ্দিনের ছেলে নাছির, আলী ও ভারুয়াখালী এলাকার মৃত নুরুল কাদেরের ছেলে সেকান্দর ও আবু তাহেরের ছেলে মানিকসহ ১০ থেকে ১২ জন সন্ত্রাসী এই সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে।

তিনি আরো বলেন, তারা প্রতিনিয়ত নিরহ মানুষের জায়গা জমি দখলে মরিয়া থাকে। এবং সংঘবদ্ধ হয়ে বিক্রি করছে পাহাড়ের মাটি। কেটে নিচ্ছে বনের গাছপালা। তারা ধংস করে দিচ্ছে পরিবেশের ভারসাম্য। আমি এই পাহাড় খেকোদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছি। সেই সাথে প্রসাশনের নিকট অকুল আবেদন জানাচ্ছি এই পাহাড় ও বন খেকোদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে।

এব্যাপারে পেকুয়া থানার ওসি কামরুল আজম বলেন, ভুক্তভোগীর পক্ষে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT