শিরোনাম :
কক্সবাজারে বিমান উড্ডয়নের সময় ধাক্কাতে ২ টি গরুর মৃত্যু : বড় দূর্ঘটনা থেকে রক্ষা চকরিয়ায় ব্যালট পেপার বিনষ্টের অভিযোগে মামলা: প্রিজাইডিং অফিসার কারাগারে খুরুশকুল এলাকায় অভিযানে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-আটক ১ কস্তুরাঘাট সংলগ্ন বাকঁখালী নদী এখন প্রভাবশালীর ব্যাক্তিগত জমি বদরখালীতে নির্বাচন পরবর্তী সহিংসতায় নৌকা প্রার্থীর ভাগ্নেকে পিটিয়ে হত্যা ঈদগাঁওতে শীতমৌসুমে গরম কাপড় কিনতে ক্রেতাদের ভীড় চকরিয়ায় ১০ ইউপিতে আ‘লীগ ৫ স্বতন্ত্র ৫ মুক্তিযোদ্ধাকে হত্যাচেষ্টা, মহেশখালীর মেয়রসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা পিএমখালীতে ইয়াবা সহ আটক হোসেনের সিন্ডিকেট এখনো অধরা নাফ নদ থেকে ১ কেজি আইসসহ পাচারকারী আটক

দ্রব্যমূল্যের চাপে দিশেহারা সাধারণ মানুষ

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, নভেম্বর ৩০, ২০১৯
  • 138 বার সংবাদটি পড়া হয়েছে

মাহাবুবুর রহমান.
দ্রব্য মূল্যের চাপে দিশেহারা সাধারণ মানুষ। বাজারে এখন সব কিছুর দাম বাড়তি হওয়াতে আয়ের সাথে ব্যায়ের সঙ্গতি মিলছেনা বলে জানান ক্রেতারা। বিশেষ করে নি¤œ আয়ের মানুষ বাজার পরিস্থিতি নিয়ে খুবই অসহায় হয়ে পড়েছে বলে জানান অনেকে। এদিকে বাজার অস্থিতিশীল করতে ব্যবসায়িদের কারসাজিকে দোষলেও সরকার সেটা নিয়ন্ত্রন করতে না পারা চরম ব্যার্থতা বলে মনে করছেন সচেনত মহল।
শহরের ঘোনারপাড়াতে বসাবাসকারী মোঃআরিফুল ইসলাম চাকরী করেন একটি আবাসিক হোটেলে তিনি দাবী করেন,গত কয়েক মাসে যেহারে বাজারে বিভিন্ন জিনিস পত্রের দাম বেড়েছে তার বিপরীতে আমাদের একটাকাও বেতন বাড়েনি। ফলে আমরা খুবই অসুবিধায় পড়েছি সংসার চালাতে। তিনি জানান,সম্প্রতী বাজারে কোন তরকারী ৬০ টাকার নীচে নেই,আরেকটু ভাল তরকারী চাইলে দাম আরো বেশি,এছাড়া মসলার বাজার আরো অস্থির। পেয়াঁজের অবস্থা সবাই জানে ২০০ টাকার নীচে বাজারে পেয়াঁজ নেই,এছাড়া আদা রসুন সহ সব কিছুর দাম বেড়েছে। এছাড়া বাচ্চাদের দুধ থেকে শুরু করে ডাইপার পর্যন্তএখন দাম বাড়া। তিনি জানান,আজকে কিনেছি একদাম সেই পন্য কালকে গেলে দাম বাড়তি মনে হয় যেন ভুতের দেশে বসাবাস করছি। দাম কেন বাড়ছে কেউ জানেনা।
বেসরকারী স্কুলের শিক্ষক আলমগীর মাহমুদ বলেণ,আমরা শিক্ষক মানুষ কাউকে বলতে পারিনা সইতেও পারিনা। বেতন যা পাই বাজার খরচেই সব চলে যায়, মাস শেষ হওয়ার আগেই সব টাকা খরচ হয়ে যায় শেষে সংসার চালাতে ধারদেনা করতে হয়। তিনি বলেণ,একটু ভাল মাছ কিনতে গেলে ৫০০ টাকা কেজী,ভাল তরকারী ৬০ টাকা নুন মরিচ সহ সব কিছুর দাম অস্বাভাবিক তাহলে কিভাবে চলবো। অথচ বাজারে সব পন্য দেখা যাচ্ছে প্রচুর সরবরাহ আছে কোন জিনিসের ঘাটতি নেই। আমার জানা মতে সম্প্রতী চালের দামও বেড়েছে কেজী প্রতি ২/৩ টাকা করে।
পেশকার পাড়া এলাকার রিক্সা চালক মনজুর মিয়া বলেণ,বাজারের বর্তমান পরিস্থিতিতে সব চেয়ে কষ্টে আছে আমাদের মত নি¤œ আয়ের মানুষরা। কারন সারাদিন রিক্সা চালিয়ে ৮০০ টাকা মত আয় করি। সেখানে থেকে মালিকের ভাড়া গ্যারেজ ভাড়া দিয়ে ৫০০ টাকার মত থাকে এখন বাজারে গেলে মাছ তরকারি কিনতেই সব টাকা চলে চায় চাল ডালতো দূরের কথা। এখন বলেন বাসাভাড়া ছেলে মেয়েদের লেখাপড়া চিকিৎসা খরচ এগুলো কোথায় পাব। আমি জানিনা সরকার কেন বাজার নিয়ন্ত্রন করতে পারছেনা। আর এখন শীত কালিন সবজি বাজারে এসেছে তার পরও তরিতরকারীর দাম কমেনি এমনকি শাঁক কিনতে গেলেও ২০টাকার নীচের পাওয়া যায়নি।
এদিকে বড় বাজারের কয়েকজন ব্যবসায়ির সাথে কথা বলে জানা গেছে মূলত বাজার নিয়ন্ত্রন করে রাজধানী থেকে কিছু সিন্ডিকেট আছে যারা নানান ভাবে এই বাজার নিয়ন্ত্রন করে। বলতে দিধা নেই সেখানে সবাই সরকারের লোকজন তারাই এগুলো কারসাজি করে যেমন পেয়াঁজ,বাংলাদেশে বর্তমানে যে পরিমান পেয়াঁজ আছে তা আরো ৬ মাস বসে খেতে পারবে তবুও কিছু মানুষের কারনে পেয়াঁজের দাম বাড়তি। আর তরিতরকারীর বিষয়টি ভিন্ন এগুলো স্থানীয় ভাবে দাম উঠানামা করে।
আলাপ কালে রামু কলেজের অধ্যাপক জহির উদ্দিন বলেণ,সরকার যেখানে প্রতিদিন ঘোষনা দিচ্ছে দেশের মানুষের আয় বেড়েছে,বেতন বেড়েছে,ব্যবসা ভাল হচ্ছে সেখানে আর্ন্তজাতিক ভাবে কিছুটা প্রভাব পড়ে তাই অনেক সময় বাজার দর বাড়ে। আবার কিছু আছে সিন্ডিকেটের কারনে সংকট তৈরি করে মানুষকে জিম্মি করে দাম বাড়ায়। বিষয়ই যাই হওক আমি মনে করি বর্তমানে বাজার পরিস্থিতি নিয়ে দেশে সাধারণ মানুষ খুবই বিরক্ত এটা সরকারের বুঝা উচিত। তাই দ্রুত বাজার দর নিয়ন্ত্রনে বিশেষ মনযোগ দিতে হবে।
এ ব্যপারে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেণ,সাধারণ মানুষ এখন ব্যবসায়িদের হাতে জিম্মি আর সরকার সেখানে সম্পূর্ন ব্যার্থ বলে আমি মনে করি এই চরম দূর্ভোগেও মানুষ রাস্তায় নামছেনা সেটাই সরকারের জন্য মঙ্গল জনক।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT