শিরোনাম :
উখিয়ার রোহিঙ্গা ছৈয়দ নুরের এনআইডি বাতিল করতে নির্বাচন কমিশনে অভিযোগ আদালতের নির্দেশ অমান্য করে কলাতলীতে হোটেল দখলে নিতে তৎপর প্রতারক চক্র অবাধ তথ্য প্রবাহ দূর্নীতি প্রতিরোধে সহায়ক ভুমিকা রাখতে পারে : সুজনের আলোচনা সভায় বক্তারা ফাঁদে ফেলে ব্ল্যাকমেইল করতেন বিশ্ববিদ্যালয়ের দুই নারী শিক্ষক ২০ হাজার ইয়াবা সহ আটক ১ জেলার বিভিন্ন মসজিদ মাদ্রাসায় কর্মরত রোহিঙ্গাদের সরকারি সুযোগ সুবিধা বাতিলের দাবীতে আবেদন রোহিঙ্গা সন্ত্রাসীর হাতে অপহৃত ৩ বাংলাদেশীকে উদ্ধার করেছে র‌্যাব নাফ নদীতে অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার ১০ হাজার ইয়াবা সহ আটক ২ আইনজীবি হলেন স্বামী স্ত্রী জসিম উদ্দিন ও মর্জিনা আক্তার

টেকসই উন্নয়নে নাশীখাল হবে আধুনিক ও পরিবেশবান্ধব পর্যটনকেন্দ্র

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ডিসেম্বর ২৩, ২০২০
  • 199 বার সংবাদটি পড়া হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তি
নাশীখালের সাথে জড়িয়ে আছে বৃহত্তর ঈদগাহ অঞ্চলের গণমানুষের আবেগ, ভালাবাসা, কৃষ্টিকালচার ও গ্রামীণ জনপদের লোক ঐতিহ্য। মানুষের দখল, দূষণে এই খাল তার যৌবন ও জৌলস হারিয়ে অস্তিত্ব সংকটের মুখে পড়েছে। নাশীখালকে সংরক্ষণের মাধ্যমে এর জীববৈচিত্র্য ও পরিবেশকে রক্ষা করে এই খালকে কেন্দ্র করে একটি আধুনিক, দৃষ্টিনন্দন ও পরিবেশবান্ধব পর্যটনকেন্দ্র গড়ে তোলা সম্ভব।
নাশীখাল বাঁচান প্রকৃতি বাঁচান শ্লোগানে মুখর ২১ ডিসেম্বর সোমবার রাত ৮টায় ঈদগাহ নাশীখাল সংরক্ষণ ও উন্নয়ন সমন্বয় কমিটির সাধারণ সভা ও নৈশভোজ অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মাস্টার নুরুল আজিম প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সমন্বয় কমিটির সভাপতি ও ঈদগাঁহ ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব ছৈয়দ আলমের সভাপতিত্বে এবং প্রধান সমন্বয়ক লেখক, গবেষক ও সাংবাদিক আজাদ মনসুরের সঞ্চালনায় অনুষ্ঠিত সাধারণ সভায় প্রসঙ্গ নাশীখাল: স্বপ্ন ও সম্ভাবনার জলতরঙ্গ শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক লেখক, প্রচ্ছদশিল্পী ও সাংবাদিক কাফি আনোয়ার।
উপস্থাপিত মূলপ্রবন্ধে নাশীখালের অতীত ও বর্তমানের তথ্যবহুল গতিপ্রকৃতি ও অবস্থান, হাইড্রোলজিকাল ও মরফোলজিক্যাল বিশ্লেষণ এবং পরিবেশ ও জীববৈচিত্রতা রক্ষা, বিলুপ্তপ্রা দেশীয় মৎস্যের প্রজননক্ষেত্র ও অভয়ারণ্য রক্ষা করে ভবিষ্যতে নাশীখালকে একটি আধুনিক, নান্দনিক, পর্যটন ও বিনোদনকেন্দ্র হিসেবে গড়ে তোলার রূপরেখা তুলে ধরেন।
সংগঠনের সাংগঠনিক সম্পাদক যুবনেতা মাহবুব ইমন’র কোরআন থেকে তেলওয়াতের মধ্যদিয়ে শুরু হওয়া সভায় বিশেষ অতিথি ছিলেন, তরুণ শিল্প উদ্যোক্তা রেজাউল করিম সিকদার।
সংগঠনের সহ সভাপতি বিশিষ্ট সাংষ্কৃতিক ব্যক্তিত্ব সেলিম রেজা’র স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে শুরু হওয়া সভায় কমিটির আইন বিষয়ক সমন্বয়ক এডভোকেট জুলকর নাইন জিল্লু বলেন, যারা পরিবেশের বিরুদ্ধাচরণ করে প্রকৃতিও তাদের উপর বিরূপ ও রুঢ় আচরণ ফিরিয়ে দেয়। নাশীখালকে আধুনিক টেকসই পরিকল্পনার মাধ্যমে নান্দনিক বিনোদনক্ষেত্র হিসেবে গড়ে তোলা সময়ের দাবি।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কমিটির সহ-সভাপতি মৌলানা আবদুস সালাম, রমজানুল আলম, সহ- সাধারণ সম্পাদক মাষ্টার আব্দুস সালাম, মাষ্টার হারুনর রশীদ, এড. মোহাইমুনুল ইসলাম চৌধুরী সাজিদ, পরিবেশ বিষয়ক সম্পাদক নূরুল হাকিম নূকী।
সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি বজলুর রশীদ এমইউপি, সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন, ইউছুফ নবী ও আবু তৈয়ব, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আব্দুশ শুক্কুর বিএ, অর্থ-সম্পাদক দিল মোহাম্মদ, সহ-অর্থ সম্পাদক রেজাউল করিম রেজু, প্রচার সম্পাদক মো: নুরুচ্ছাফা, সহ-প্রচার সম্পাদক ফরিদুল আলম, নির্বাহি সদস্য নূরুল ইসলাম, ছৈয়দুল হক, মোঃ শাহজাহান প্রমূখ।
বক্তারা নাশীখাল প্রাকৃতিক জলাধার। একে রক্ষা করতে পারলে আগামি প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যাওয়া সম্ভব। তাই যারা নদী-খাল বা প্রকৃতির উপর বর্বরোচিত আচরণ করে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানান।

 

 

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT