টেকসই উন্নয়নের মাধ্যমে বন্যা নিয়ন্ত্রণ করা হবেঃ ত্রাণমন্ত্রী

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, জুলাই ৩১, ২০১৯
  • 55 বার সংবাদটি পড়া হয়েছে

চকরিয়া প্রতিনিধি .
দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এমপি বলেছেন, সম্প্রতি চকরিয়া-পেকুয়া উপজেলায় বন্যায় ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। ভেঙ্গে গেছে পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বাধ। তলিয়ে গেছে রাস্তা, ঘাট, ব্রিজ ও কালভার্ট গুলো। ক্ষতির মুখোমুখি হয়েছেন মাতামুহুরী নদীর দু’পারের মানুষ। অনেকের ঘর-বাড়ি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। বন্যায় ক্ষতি পূষানোর জন্য সাংসদ জাফর আলম বিভিন্ন মন্ত্রনালয়ের সাথে সার্বক্ষনিকভাবে যোগাযোগ রাখছেন।
তিনি ৩১ জুলাই চকরিয়া-পেকুয়ায় বন্যা পরবর্তি ক্ষতিগ্রস্থ এলাকা পরির্দশন ও ত্রাণ বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী আরও বলেন, নদীতে বিলিন হওয়া পরিবার গুলোকে বাড়ি দেওয়া হবে। সামান্য ত্রাণ দিয়ে কিছু হয় না। এসব সাময়িক দূর্ভোগ লাগব করা যায় মাত্র। বন্যায় ত্রাণ নয় টেকসই উন্নয়নের মাধ্যমে কাজ করতে হবে। পরিকল্পিতভাবে রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট তৈরি করলে বন্যা থেকে রক্ষা পাবে। আমরা এখন দরিদ্র নয়, বাংলাদেশ ধনী দেশ হিসেবে বিশ্বের কাছে পরিচিত লাভ করছেন। ৩৫ বিলিয়ন মার্কিন ডলার পরিমাণের খাদ্য আমাদের জমা রয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়ন করার জন্য এখানে আমাকে পাঠিয়েছেন। তিনি লন্ডনে অবস্থান করলেও সার্বক্ষনিক টেলিফোনের মাধ্যমে বন্যার্তদের খোঁজ খবর রাখছেন। দিক নির্দেশনা দিচ্ছেন সংশ্লিষ্ট মন্ত্রনালয়কে যাতে ক্ষতিগ্রস্থরা কোন সমস্যায় না পড়ে।
কক্সবাজারের চকরিয়ায় বন্যা পরিস্থিতির পর্যবেক্ষণ ও দুর্গত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ডা.মো: এনামুর রহমান এমপি। তিনি মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলার বিএমচর ইউনিয়ন, দুপুর ১২টায় লক্ষ্যারচর ও কাকারা ইউনিয়নে বন্যা ক্ষতিগ্রস্থ মানুষদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।
এসময় উপ¯ি’ত ছিলেন, কক্সবাজার ১ চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ফজলুল করিম সাঈদী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুউদ্দিন মোহাম্মদ শিবলী নোমান, মাতামুহুরী থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল ও সাংগঠনিক সম্পাদক মিজবাউল হক। ##

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT