শিরোনাম :
মাতারবাড়ি প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার জম্মদিন উপলক্ষ্যে ঈদগাঁওতে ১ হাজার ৫শ জনের মাঝে টিকা আইসক্রিম বিক্রেতা থেকে কোটিপতি রোহিঙ্গা জালাল : নেপথ্যে ইয়াবা ব্যবসা সিনহা হত্যা মামলার চতুর্থ দফা সাক্ষ্যগ্রহন শুরু উখিয়ার রোহিঙ্গা ছৈয়দ নুরের এনআইডি বাতিল করতে নির্বাচন কমিশনে অভিযোগ আদালতের নির্দেশ অমান্য করে কলাতলীতে হোটেল দখলে নিতে তৎপর প্রতারক চক্র অবাধ তথ্য প্রবাহ দূর্নীতি প্রতিরোধে সহায়ক ভুমিকা রাখতে পারে : সুজনের আলোচনা সভায় বক্তারা ফাঁদে ফেলে ব্ল্যাকমেইল করতেন বিশ্ববিদ্যালয়ের দুই নারী শিক্ষক ২০ হাজার ইয়াবা সহ আটক ১ জেলার বিভিন্ন মসজিদ মাদ্রাসায় কর্মরত রোহিঙ্গাদের সরকারি সুযোগ সুবিধা বাতিলের দাবীতে আবেদন

জেলায় ৬৪ হাজার ২৭৩ জন করোনার টিকা নিয়েছেন

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, মার্চ ১১, ২০২১
  • 161 বার সংবাদটি পড়া হয়েছে

মাহাবুবুর রহমান.
জেলায় এ পর্যন্ত ৬৪ হাজার ২৭৩ জন ব্যাক্তি করোনা টিকা নিয়েছেন। বেশির ভাগ মানুষ শহরাঞ্চলের বলে জানা গেছে। সংশ্লিষ্টদের দাবী এখনো গ্রামাঞ্চলের মানুষের মাঝে করোনা টিকা নেওয়ার প্রবণতা দেখা যায়নি। বরং গ্রামাঞ্চলের মানুষের মাঝে এখনো করোনা টিকার বিষয়ে বিরুপ ভাবনা আছে বলে জানা গেছে। তবে অনলাইনে নিবন্ধিন করা এবং ইউনিয়ন পর্যায়ে টিকা নেওয়ার ব্যবস্থা না থাকায় গ্রামাঞ্চলের মানুষ টিকা নিতে আগ্রহী হচ্ছে না বলে মনে করছেন সচেতন মহল।
কক্সবাজার সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ১০ মার্চ পর্যন্ত জেলায় ৬৪ হাজার ২৭৩ জন করোনা টিকা গ্রহন করেছেন। তাদের মধ্যে বেশির ভাগই প্রশাসনের উর্ধতন কর্মকর্তা,জনপ্রতিনিধি,পুলিশ,স্বাস্থ্যবিভাগের কর্মকর্তা কর্মচারী থেকে সাধারণ মানুষ। তবে এখনো গ্রাম পর্যায়ে সর্বস্থরের মানুষদের মাঝে করোনা টিকা নেওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে না। এতে করোনা টিকা থেকে বাদ পড়ে যাচ্ছে গ্রামাঞ্চলের বিশাল জনগোষ্টি। এ ব্যপারে পিএমখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ শহিদুল্লাহ জানান,গ্রামেও অনেক মানুষ টিকা নিয়েছে যারা সচেতন তারা গ্রাম থেকে গিয়ে টিকা গ্রহন করেছেন। এমনকি অনেকে স্বপরিবারেও নিয়েছেন। মূলত কিছু মানুষ আছে যাদের বুঝানো মুশকিল তারা হয়তো এখনো টিকা নেয়নি। আবার কিছু মানুষ আছে অপেক্ষা করছে কি হয় সেটা দেখার জন্য। তবে আমার মতে সবার টিকা নেওয়া উচিত।
এদিকে রামু উপজেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ বলেন,আমরা নিজেরা করোনার টিকা নিয়েছি এখনো যারা টিকা নিচ্ছেন তার মধ্যে বেশির ভাগই প্রশাসনের লোকজন এবং বিভিন্ন সরকারি বেসরকারী সংস্থার লোকজন। গ্রামের একেবারে সাধারণ মানুষের সংখ্যা খুবই কম। তিনি বলেন, মূলত গ্রাম পর্যায়ে টিকা দেওয়ার কেন্দ্র নাই তার উপর অনলাইনে নিবন্ধিন করতে ঝামেলার কারনে গ্রামের মানুষ টিকা নিতে আগ্রহী হচ্ছেনা। মহেশখালী উপজেলা চেয়ারম্যান শরীফ বাদশা বলেন,এটা সত্য গ্রামের মানুষ এখনো করোনা টিকা নেওয়ার ব্যাপারে আগ্রহী নয়। এর মূল কারন হচ্ছে অসচতেনতা,আবার অনেকে মনে করছে করোনা টিকা নিলে শরীর অসুস্থ হয়ে যায়। আবার গ্রামাঞ্চলের অনেক জায়গায় একটি বিরুপ প্রচারণাও আছে তাই অনেকে বিভ্রান্ত হচ্ছে। তবে আমি মনে করি এক সময় করোনার টিকা টাকা দিয়ে নিতে হবে তাই সময় থাকতে সবাইকে করোনা টিকা নেওয়ার আহবান জানান তিনি। কুতুবিয়াদ উপজেলা চেয়ারম্যান ও কক্সবাজার জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এড,ফরিদুল ইসলাম চৌধুরী বলেন,আমি নিজে টিকা নিয়েছি বর্তমানে আমি খুবই ভাল আছি শরীরে কোন অসুবিধা হচ্ছে না। তিনি জানান,একটা সময় মানুষ কখন টিকা আসবে সেটার জন্য অধির আগ্রহে অপেক্ষায় ছিল কিন্তু সরকার সফল ভাবে টিকা আনার পরে একটি দেশ বিরুধী শক্তি পরিকল্পিত ভাবে মাঠে টিকার ব্যাপারে মিথ্যা বিভ্রান্তি ছড়িয়ে মানুষকে টিকা থেকে বঞ্চিত করার অপচেস্টা চালিয়েছে কিন্তু জনগণ তাদের ফাঁদে পা দেয়নি মানুষ এখন প্রতি নিয়ত উৎসাহ উদ্দিপনা নিয়ে টিকা দেওয়ার জন্য হাসপাতাল এবং স্বাস্থ্যকর্মী এবং জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগ করছে তবে এটাও সত্য প্রান্তিক জনপদের বেশির ভাগ মানুষ এখনো টিকার বাইরে আছে। এটা মূলত সচেতনার অভাব। এ সমস্যা দূর করতে তিনি সরকারি ভাবে করোনা টিকার ব্যাপারে সাধারণ মানুষের মাঝে সচেতনতা মুলক কর্মসূচী নেওয়ার আহবান জানান।
এ ব্যপারে কক্সবাজারের সিভিল সার্জন ডাঃ মাহাবুবুর রহমান বলেন,এ পর্যন্ত যারা করোনার টিকা নিয়েছে তাদের মধ্যে গুরুত্বর কেউ অসুস্থ হয়নি। কারো মাঝে কোন সমস্যাও দেখা যায়নি। প্রথম ধাপে আমাদের কাছে ৮৪ হাজার করোনা টিকা এসেছিল সেই অনুযায়ী আমাদের যে টার্গেট ছিল সেটা সফল ভাবেই সম্পন্ন হয়েছে। তবে এটাও ঠিক গ্রাম পর্যায়ে মানুষ এখনো টিকা নিতে একটু আগ্রহী কম সে বিষয়ে প্রশাসন এবং স্বাস্থ্যবিভাগ প্রচারনা মূলক ব্যবস্থা নিচ্ছে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT