শিরোনাম :
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে জেলা আনসারও ভিডিপি’র বর্ণাঢ্য পতাকা র‌্যালী অনুষ্ঠিত ইচ্ছার বিরুদ্ধে বিয়ের জন্য চাপ দেওয়াতে ইসলামপুরে তরুনীর আত্মহত্যা ঈদগাঁও রাবার ড্রাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নিবার্চন সম্পন্ন সড়ক দূর্ঘটনায় মহেশখালী থানার পুলিশ কনস্টেবলের মৃত্যু গণপরিবহনে হাফ ভাড়া চান চট্টগ্রামের শিক্ষার্থীরাও কক্সবাজারে বিমান উড্ডয়নের সময় ধাক্কাতে ২ টি গরুর মৃত্যু : বড় দূর্ঘটনা থেকে রক্ষা চকরিয়ায় ব্যালট পেপার বিনষ্টের অভিযোগে মামলা: প্রিজাইডিং অফিসার কারাগারে খুরুশকুল এলাকায় অভিযানে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-আটক ১ কস্তুরাঘাট সংলগ্ন বাকঁখালী নদী এখন প্রভাবশালীর ব্যাক্তিগত জমি বদরখালীতে নির্বাচন পরবর্তী সহিংসতায় নৌকা প্রার্থীর ভাগ্নেকে পিটিয়ে হত্যা

চৌফলদন্ডী রাখাইন পল্লী উচ্ছেদের হাত থেকে রক্ষায় জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি কক্স৭১ কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডী ইউনিয়নের রাখাইন পল্লীকে উচ্ছেদের হাত থেকে রক্ষার জন্য কক্সবাজার জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে স্বারকলিপি প্রদান করেছে রাখাইন সম্প্রদায়ের নেতৃবৃন্ধ। জানা গেছে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল সুরক্ষায় সুপার ডাইক নির্মাণের জন্য কক্সবাজার সদর উপজেলাধীন ৬নং চৌফলদন্ডী ইউনিয়নের পাশ ঘেষে একটি বড় বেড়ীবাধ নির্মাণ করা হবে যা বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড এতে উচ্ছেদ আতংকে ভোগছে সেখানে প্রায় ৪ শত বছর ধরে বসাবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্টি গরিব অসহায় (ভুমিহীণ) রাখাইন সম্প্রদায়ের কয়েকশত পরিবার। যেখানে ৩ টি শ্মশান ৪ টি বৌদ্ধ মন্দির সহ রয়েছে রাখাইনদের আদিস্থাপনা। স্থানীয় জনপ্রতিনিধি সহ রাখাইন সম্প্রদায়ের দাবী উন্নয়ন হউক সেটা সবাই চাই তবে সেটা হতে হবে পরিকল্পিত। সে স্থান দিয়ে বেড়ীবাধ করার পরিকল্পনা করা হয়েছে তার একটু পাশে বিশাল ভুমি বা চর রয়েছে তাই বেড়ীবাধ সামান্য দূর থেকে করলে হাজার হাজার রাখাইনদের উচ্ছেদ হতে হবে না। তাই আমাদের দাবী বেড়ীবাধটি অন্যস্থান দিয়ে করা হউক। এই দাবীতে ১৩ ফেব্রুয়ারী সকালে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর হাতে স্বারকলিপি প্রদান করেন রাখাইন সম্প্রদায়ের নেতৃবৃন্ধ। এ সময় জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন বিষয়টি আমার নজরে রয়েছে। কোন রাখাইন পরিবারকে উচ্ছেদ করা হবে না বলে আশ^াষ দেন তিনি। পরে একই দাবীতে জেলা পুলিশ সুপার না থাকায় অতিরিক্ত পুলিশ সুপারের হাতে স্বারক লিপি প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি মংছেন হ্লা,সিনিয়র সহ সভাপতি মংক্য রাখাইন,৩ নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ও কেন্দ্রীয় রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্য মালাউ,চৌফলদন্ডী রাখাইন পল্লী সুরক্ষা কমিটির সভাপতি ও ইউপি সদস্য রাখাইন বু্িড্ডস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্য উছাচিং,চৌফলদন্ডী রাখাইন পল্লী সুরক্ষা কমিটির সহ সভাপতি আপ্র মং,সাধারণ সম্পাদক মং ক্য ছা,যুগ্ন সম্পাদক ও সাবেক মেম্বার থোইন ক্য,সুরক্ষা কমিটির সদস্য অংথেহ্লা, থোইনয়াইনবু,আউথোইন,চছিংয়াইন,উছিংম্রা,ছেং খিং, আখিং (সাবেক মহিলা মেম্বার) এ সময় নেতৃবৃন্ধ চৌফলদন্ডী রাখাইন পল্লী রক্ষায় জেলাবাসীর সহযোগিতা কামনা করেন।

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২০
  • 95 বার সংবাদটি পড়া হয়েছে

চৌফলদন্ডী রাখাইন পল্লী উচ্ছেদের হাত থেকে রক্ষায় জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি
কক্স৭১
কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডী ইউনিয়নের রাখাইন পল্লীকে উচ্ছেদের হাত থেকে রক্ষার জন্য কক্সবাজার জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে স্বারকলিপি প্রদান করেছে রাখাইন সম্প্রদায়ের নেতৃবৃন্ধ। জানা গেছে চট্টগ্রাম-কক্সবাজার উপকূল সুরক্ষায় সুপার ডাইক নির্মাণের জন্য কক্সবাজার সদর উপজেলাধীন ৬নং চৌফলদন্ডী ইউনিয়নের পাশ ঘেষে একটি বড় বেড়ীবাধ নির্মাণ করা হবে যা বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড এতে উচ্ছেদ আতংকে ভোগছে সেখানে প্রায় ৪ শত বছর ধরে বসাবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্টি গরিব অসহায় (ভুমিহীণ) রাখাইন সম্প্রদায়ের কয়েকশত পরিবার। যেখানে ৩ টি শ্মশান ৪ টি বৌদ্ধ মন্দির সহ রয়েছে রাখাইনদের আদিস্থাপনা। স্থানীয় জনপ্রতিনিধি সহ রাখাইন সম্প্রদায়ের দাবী উন্নয়ন হউক সেটা সবাই চাই তবে সেটা হতে হবে পরিকল্পিত। সে স্থান দিয়ে বেড়ীবাধ করার পরিকল্পনা করা হয়েছে তার একটু পাশে বিশাল ভুমি বা চর রয়েছে তাই বেড়ীবাধ সামান্য দূর থেকে করলে হাজার হাজার রাখাইনদের উচ্ছেদ হতে হবে না। তাই আমাদের দাবী বেড়ীবাধটি অন্যস্থান দিয়ে করা হউক।
এই দাবীতে ১৩ ফেব্রুয়ারী সকালে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর হাতে স্বারকলিপি প্রদান করেন রাখাইন সম্প্রদায়ের নেতৃবৃন্ধ। এ সময় জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন বিষয়টি আমার নজরে রয়েছে। কোন রাখাইন পরিবারকে উচ্ছেদ করা হবে না বলে আশ^াষ দেন তিনি। পরে একই দাবীতে জেলা পুলিশ সুপার না থাকায় অতিরিক্ত পুলিশ সুপারের হাতে স্বারক লিপি প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি মংছেন হ্লা,সিনিয়র সহ সভাপতি মংক্য রাখাইন,৩ নং ওয়ার্ড মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ও কেন্দ্রীয় রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্য মালাউ,চৌফলদন্ডী রাখাইন পল্লী সুরক্ষা কমিটির সভাপতি ও ইউপি সদস্য রাখাইন বু্িড্ডস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্য উছাচিং,চৌফলদন্ডী রাখাইন পল্লী সুরক্ষা কমিটির সহ সভাপতি আপ্র মং,সাধারণ সম্পাদক মং ক্য ছা,যুগ্ন সম্পাদক ও সাবেক মেম্বার থোইন ক্য,সুরক্ষা কমিটির সদস্য অংথেহ্লা, থোইনয়াইনবু,আউথোইন,চছিংয়াইন,উছিংম্রা,ছেং খিং, আখিং (সাবেক মহিলা মেম্বার) এ সময় নেতৃবৃন্ধ চৌফলদন্ডী রাখাইন পল্লী রক্ষায় জেলাবাসীর সহযোগিতা কামনা করেন।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT