চকরিয়ায় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষমেলা’র উদ্বোধন

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • 71 বার সংবাদটি পড়া হয়েছে

মো. সাইফুল ইসলাম খোকন, চকরিয়া :
“পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” এই শ্লোগানকে সামনে রেখে কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও চকরিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত বৃক্ষ রোপণ অভিযান ও ফলদ বৃক্ষমেলা’১৯ এর শুভ উদ্বোধন করা হয়েছে। ২০ আগস্ট (মঙ্গলবার) সকাল ১১ টার সময় চকরিয়া বিজয় মঞ্চ সংলগ্ন মাঠে উপজেলা নির্বাহী অফিসার নুরুদ্দীন মো. শিবলী নোমান’র সভাপতিত্বে অনুষ্টিত হয়।
উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব ফজলুল করিম সাঈদী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চকরিয়া পৌর মেয়র আলহাজ্ব আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ও মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মকছুদুল হক চুট্টু, মহিলা ভাইস চেয়ারম্যান জেসি চৌধুরী, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত হোসেন, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মহি উদ্দিন, উপসহকারী কৃষি কমকর্তা রেজা মেহেদী ফরশাদ প্রমূখ। এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে- আব্দুল কাদের, মোঃ ছাইফুল হক, আবদুল মান্নান, মানিক চন্দ্র শুক্ল দাশ , মিরাজুল আমিন , উম্মে হাবিবা বেগম, মোঃ নজরুল ইসলাম, আহাম্মদ কবির চৌধুরী, মোহাম্মদ আবু তাহের, দিলীপ কুমার দে, মোঃ নজরুল ইসলাম, মোঃ জসিম উদ্দিন, সনজীব বড়ুয়া, মোহাং মামুনুল হক, মোঃ মেহেদী হাসান, জাকের হোসেন মামুন, ছালেহ আহমদ ফারুক প্রমুখ।
প্রধান অতিথি সাঈদী বলেন- গাছ আমাদের পরম বন্ধু। গাছপালা ব্যতীত পৃথিবীতে আমাদের অস্তিত্ব কল্পনা করা কঠিন। তবে গাছপালা লাগানো নয, গাছ কাটার দিকেই আমাদের ভ্রুক্ষেপ বেশি লক্ষ্য করা যায। তাই আমাদেরকে গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করতে হবে।
অনুষ্টানের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মো. শিবলী নোমান বলেন- সুন্দর বাসযোগ্য নগর গড়তে এবং পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপন ও গাছপালার ভূমিকা অপরিসীম। বৃক্ষরোপনের মাধ্যমে পরিবেশের ভারসম্য বিদ্যমান। আমাদের সকলকে বৃক্ষরোপন করতে হবে এবং কোন কারণ ছাড়া গাছ কর্তন বন্ধ করতে হবে। বেশী বেশী চারা রোপন করতে হবে। কারণ, গাছপালা পরিবেশ সুরক্ষার পাশাপাশি বনজ ও ফলদ বৃক্ষমালা এবং ঔষধি গাছের ও পুষ্টি জাতীয় খাদ্য উৎপাদনে অতুলনীয় ভূমিকা পালন করে।
বিশেষ অতিথি আলমগীর চৌধুরী বলেন বৃক্ষ বা গাছপালার সমাহার বৃক্ষরোপণ বা গাছ লাগানোর সাথে বনাযনের রয়েছে সুন্দর সম্পর্ক। কারণ, একটি থেকে দুটি করে গাছ লাগাতে লাগাতেই কিন্তু এক সময় অনেক গাছ লাগানো হবে। এতে গাছে গাছে ভরে যাবে ।
বৃক্ষরোপন অভিযান, বনজ ও ফলদ বৃক্ষ মেলায় বিভিন্ন সংস্থা ও এনজিও নার্সারী মালিকরা অংশ গ্রহণ করেন। মেলায় নানা ধরনের চারা স্বল্প মূল্যে বিক্রি করা হচ্ছে। আগামী ২২ আগষ্ট মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ##

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT