শিরোনাম :
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে জেলা আনসারও ভিডিপি’র বর্ণাঢ্য পতাকা র‌্যালী অনুষ্ঠিত ইচ্ছার বিরুদ্ধে বিয়ের জন্য চাপ দেওয়াতে ইসলামপুরে তরুনীর আত্মহত্যা ঈদগাঁও রাবার ড্রাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নিবার্চন সম্পন্ন সড়ক দূর্ঘটনায় মহেশখালী থানার পুলিশ কনস্টেবলের মৃত্যু গণপরিবহনে হাফ ভাড়া চান চট্টগ্রামের শিক্ষার্থীরাও কক্সবাজারে বিমান উড্ডয়নের সময় ধাক্কাতে ২ টি গরুর মৃত্যু : বড় দূর্ঘটনা থেকে রক্ষা চকরিয়ায় ব্যালট পেপার বিনষ্টের অভিযোগে মামলা: প্রিজাইডিং অফিসার কারাগারে খুরুশকুল এলাকায় অভিযানে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-আটক ১ কস্তুরাঘাট সংলগ্ন বাকঁখালী নদী এখন প্রভাবশালীর ব্যাক্তিগত জমি বদরখালীতে নির্বাচন পরবর্তী সহিংসতায় নৌকা প্রার্থীর ভাগ্নেকে পিটিয়ে হত্যা

কক্সবাজার প্রধান সড়কের প্রস্থ হবে ৫০ ফুট

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, অক্টোবর ৭, ২০১৯
  • 190 বার সংবাদটি পড়া হয়েছে

মাহাবুবুর রহমান.
কক্সবাজার প্রধান সড়কের প্রস্থ হবে ৫০ ফুট এবং চলতি বছরের শেষ মাসেই প্রধান সড়কের কাজ শুরু হতে পারে। তবে এখানে কোন ব্যাক্তি মালিকানাধীন জমি নেওয়া হবে না তাই কাউকে অযথা আতংকিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অব) ফোরকান আহামদ। তিনি ৬ অক্টোবর বিশ^ বসতি দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান।
খুব শীঘ্রই শুরু হবে কক্সবাজার প্রধান সড়ক ৪ লেইনে উন্নীত করার কাজ। ইতি মধ্যে একনেকে পাস হওয়ার পরে টেন্ডারের অপেক্ষায় আছে আসা করা হচ্ছে খুব দ্রুত। এই কাজ শুরু হবে আশা করা হচ্ছে চলতি বছরের ডিসেম্বর মাসেই কাজ শুরু করা যাবে। তবে এখানে কোন মানুষকে আতংকিত হওয়ার কিছু নেই কোন ব্যাক্তি মালিকানাধীন জমিতে সড়ক করা হবে না। প্রধান সড়কের জন্য সড়ক জনপদের পূর্ব নির্ধারিত জমিতেই রাস্তার কাজ হবে। আর প্রধান সড়কের প্রস্থ হবে ৫০ ফুট। কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্ণেল (অব) ফোরকান আহামদ এসব তথ্য জানান। তিনি জানান বর্তমানে প্রধান সড়ক কোথাও ২৫ ফুট,আবার কোথাও ৩৫ ফুট আছে আবার কিছু জায়গায় ৪০ ফুট ও আছে তাই ইতি পূর্বে যারা সড়কের জমি দখল করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্টান বা বাড়িঘর গড়ে তুলেছেন তাদের নিজ দায়িত্বে সরে দাড়াতে হবে। তবে এখন অনেকে নিজেরাই আগ্রহ করে বলছে কক্সবাজারের ভবিষ্যত পরিকল্পনার জন্য আগামী প্রজন্মের স্বার্থের জন্য আমরা রাস্তায় জমি দিতে প্রস্তুত আছি।
এ প্রসঙ্গে জানতে চাইলে কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি মাহাবুবুর রহমান বলেন,আমাদের বয়সের শুরু থেকে কক্সবাজারের প্রধান সড়ক যে অবস্থায় দেখছি বর্তমানেও সেই অবস্থায় আছে বরং বেশির ভাগ জায়গায় দখল হয়ে গেছে সড়ক। আর দীর্ঘ সময়ে জনসংখ্যা বেড়েছে কয়েক গুন,গাড়ী বেড়েছে আরো কয়েক গুন সব মিলিয়ে রাস্তায় এখন একটি অরাজুক অবস্থা। তাই দ্রুত কক্সবাজারের উন্নয়ন কতৃপক্ষের গৃহীত পদক্ষেপ বাস্তবায়ন করে প্রধান সড়ককে চার লেইনে উন্নীত করা দরকার। আমি মনে করি এই কাজে সবার সহযোগিতা করা উচিত।
প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের চৌধুরী বলেন,দ্রুত কক্সবাজারের প্রধান সড়ক প্রশস্থ করণ কাজ শুরু করার সবারদাবী। দীর্ঘ দিন ধরে আমরা একটি দমবদ্ধ পরিবেশে বসাবাস করছি আমাদের আগামী প্রজন্ম যেন একটি সস্তির নিঃশ^াষ ফেলতে পারে সে জন্য বর্তমান সরকার কক্সবাজারে বেশ কিছু মেঘা প্রকল্প বাস্তবায়ন করছে। আর কউকের তত্বাবধানে নির্মিত হওয়া প্রধান সড়কে পায়ে হাটার ব্যবস্থা সহ সব সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। এবং এই কাজে সবার সহযোগিতা করা দরকার।
উল্লেখ্য পরিকল্পিত নগরায়নের অংশ হিসেবে কক্সবাজার শহরের ‘হলিডের মোড়-বাজারঘাটা হয়ে লারপাড়া বাসস্ট্যান্ড’ পর্যন্ত প্রধান সড়ক চার লেনে উন্নীত হচ্ছে। শহরের সৌন্দর্য বর্ধন ও যানজট নিরসনের লক্ষ্যে ২৯৪ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকায় সড়কটি চার লেন করার প্রকল্প নিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)।
পর্যটনের গুরুত্ব বিবেচনায় সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন হয়েছে। একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুমোদিত প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে জুন ২০২১।
সূত্র মতে, কক্সবাজার শহরের প্রধান সড়কটি প্রয়োজনের তুলনায় কম প্রশস্ত হওয়ায় যানজট লেগেই থাকছে। এতে সব শ্রেণি পেশার মানুষের কর্মঘণ্টা নষ্ট হচ্ছে প্রতিদিন। এভাবে বাড়তে থাকা নাগরিক দুর্ভোগ লাগবে নেয়া প্রকল্পটি একনেকেও অনুমোদন পেয়েছে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT