কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনী তফসিল ঘোষনা

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, জানুয়ারী ২৪, ২০২০
  • 516 বার সংবাদটি পড়া হয়েছে

মাহাবুবুর রহমান.
নির্দিষ্ট মেয়াদের ১৪ মাস পর ঘোষনা হয়েছে কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনী তফসিল। তাও কোন স্থানীয় পত্রিকায় না দিয়ে জেলা প্রশাসকের নিজস্ব ওয়েবসাইট এবং জেলা প্রশাসক কার্যালয় ও ডিএসএ কার্যালয়ের নোটিশ দিয়েই দ্বায় সেরেছে নির্বাচনী দায়িত্ব্ েথাকা কর্তব্যাক্তিরা। আর ষোষিত তফসিল অনুযায়ী জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনের ভোট গ্রহন ১৫ ফেব্রুয়ারী শনিবার। এদিকে তফসিল ঘোষনার পরেই মাঠে নেমে পড়েছে বিভিন্ন পদে প্রতিদ্ধদ্ধিতায় আগ্রহি প্রার্থীরা। তবে বিভিন্ন কায়দায় একপেশে ভোটার তালিকা হওয়ায় নির্বাচন নিয়ে তেমন আগ্রহ নেই অনেকের। অন্যদিকে মূল আকর্ষণ সাধারণ সম্পাদক পদকে ঘিরেই রয়েছে মূল রহস্য এমনটাই মনে করছেন বিভিন্ন ক্রীড়া সংগঠকরা। একই সাথে মেয়াদের মধ্যে নির্বাচন করতে না পারলে গঠনতন্ত্র অনুযায়ী এডহক কমিটি করার নিয়ম থাকলেও সেটা না মেনে নির্বাচনী তফসিল দেওয়া অবৈধ বলে মনে করেন অনেকে।
কক্সবাজারের ক্রীড়াঙ্গনের নিয়ন্ত্রক সংস্থা জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন হয়েছিল সর্বশেষ ২০১৫ সালের শেষের দিকে সে হিসাবে ৪ বছর মেয়াদী এই কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। জাতীয় ক্রীড়া পরিষদের গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার ৯০ দিন আগে নির্বাচনী প্রস্তুতি নিয়ে নির্বাচন শেষ করতে হবে। কিন্তু ২০১৮ সালের জাতীয় নির্বাচন সহ নানান কারনে মেয়াদ শেষ হওয়ার ১৪ মাস পরে এসে ঘোষিত হয়েছে সেই কাঙ্খিত নির্বাচন। কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে পাওয়া সেই নির্বাচনী তফসিলে জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচন-২০২০ এর নির্বাচন কমিশনার এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা স্বাক্ষরিত এই তফসিল অনুযায়ী জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনের দিন ধার্য্য করা হয়েছে ১৫ ফেব্রুয়ারী। জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে এই দিন সকাল ৮ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ভোট গ্রহন চলবে। মনোনয়ন পত্র সংগ্রহ করা যাবে ২৩ জানুয়ারী থেকে ৩০ জানুয়ারী পর্যন্ত মনোনয়ন পত্র দাখিল করা যাবে একই ভাবে অফিস চলাকালীন সময়ে ২৩ জানুয়ারী থেকে ৩০ জানুয়ারী পর্যন্ত,মনোনয়ন পত্র বাছাই করা হবে ২ ফেব্রুয়ারী রবিবার,মনোনয়ন ফরম প্রত্যাহার করা যাবে ৪ ফেব্রুয়ারী, চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ৬ ফেব্রুয়ারী। ভোট গ্রহন ১৫ ফেব্রুয়ারী। আর ভোটে নির্বাচিত হবে সহ সভাপতি পদে ৪ জন,সাধারণ সম্পাদক পদে ১ জন,অতিরিক্ত সাধারণ সম্পাদক পদে ১ জন,যুগ্ন সম্পাদক পদে ২ জন,কোষাধ্যক্ষ ১ জন,নির্বাহী সদস্য ১৪ জন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক (সংরক্ষিত) ২ জন,মহিলা সদস্য (সংরক্ষিত) ২ জন।
এদিকে নির্ধারিত সময়ের ১৪ মাস পরে নির্বাচনের তফসিল ঘোষনা হলেও জানানে না অনেকে। অনেক ক্রীড়া সংগঠকের দাবী কোন পত্রিকায় না আসায় বা ভালভাবে প্রচার না হওয়ায় অনেকে নির্বাচন সম্পর্কে জানানে। অন্যদিকে অনেকে জেলা প্রশাসকের ওয়েবসাইপ থেকে নির্বাচনী তফসিল পেয়ে বেরিয়ে পড়েছে নির্বাচনী মাঠে। মূলত সাধারণ সম্পাদক পদেই অনেককে মাঠে দেখা যাচ্ছে এর মধ্যে নিজেকে প্রার্থী হিসাবে ঘোষনা করেছে বতর্মান সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া অপু,সহ সভাপতি জসিম উদ্দিন। অন্যদিকে সহ সভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন নিজেকে সাধারণ প্রার্থী নয় বলে জানান,আর সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামীলীগের অর্থ সম্পাদক আবদুল খালেক বলেন,গঠনতন্ত্র অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন করতে না পারলে এডহক কমিটি গঠন করতে হবে তাই ১৪ মাস পরে এই নির্বাচনী তফসিল অবৈধ, আর একপেশে ভোটার তালিকা নিয়ে নির্বাচন করার কোন সুযোগ নেই।তবে বেশির ভাগ আগ্রহি প্রার্থীরা ইতি মধ্যে মাঠে নেমেগেছে নির্বাচনী আমেজে।
এ ব্যপারে অতিরিক্ত জেলা প্রশাসক এবং ডিএসএ নির্বাচন কমিশনার মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা জানান,তফসিল ঘোষনা হয়েছে। জেলা প্রশাসকের নিজস্ব ওয়েবসাইট,জেলা প্রশাসক কার্যালয় এবং জেলা ক্রীড়া সংস্থার নোটিশ বোর্ডে দেওয়া হয়েছে। আশা করি ঘোষিত তফসিলে নির্বাচন হবে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT