শিরোনাম :
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে জেলা আনসারও ভিডিপি’র বর্ণাঢ্য পতাকা র‌্যালী অনুষ্ঠিত ইচ্ছার বিরুদ্ধে বিয়ের জন্য চাপ দেওয়াতে ইসলামপুরে তরুনীর আত্মহত্যা ঈদগাঁও রাবার ড্রাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির নিবার্চন সম্পন্ন সড়ক দূর্ঘটনায় মহেশখালী থানার পুলিশ কনস্টেবলের মৃত্যু গণপরিবহনে হাফ ভাড়া চান চট্টগ্রামের শিক্ষার্থীরাও কক্সবাজারে বিমান উড্ডয়নের সময় ধাক্কাতে ২ টি গরুর মৃত্যু : বড় দূর্ঘটনা থেকে রক্ষা চকরিয়ায় ব্যালট পেপার বিনষ্টের অভিযোগে মামলা: প্রিজাইডিং অফিসার কারাগারে খুরুশকুল এলাকায় অভিযানে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব-আটক ১ কস্তুরাঘাট সংলগ্ন বাকঁখালী নদী এখন প্রভাবশালীর ব্যাক্তিগত জমি বদরখালীতে নির্বাচন পরবর্তী সহিংসতায় নৌকা প্রার্থীর ভাগ্নেকে পিটিয়ে হত্যা

কক্সবাজারে এসএসসিতে পাসের হার ৭৪.৪৮। জিপিএ ৫৯০ জন

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, মে ৬, ২০১৯
  • 227 বার সংবাদটি পড়া হয়েছে

সারা দেশের ন্যায় কক্সবাজার জেলাতেও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা ২০১৯ এর ফলাফল ৬ মে সকালে প্রকাশ করা হয়েছে।
এসএসসিতে কক্সবাজার জেলায় এবছর মোট পরীক্ষার্থী ছিলো ২১ হাজার ২৫৮ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছে ১৬ হাজার ৬৮৪ জন।পাশের হার ৭৪ দশমিক ৪৮ শতাংশ। এর মধ্যে ছেলে পাশ করেছে ৭ হাজার ৯১৬ জন এবং পাশের হার ৮৯.৫৮%।আর মেয়ে পাশ করেছে ৮ হাজার দের ৭৬৮ জন এবং পাশের হার ৭৭.৫২%।মোট অকৃতকার্য হয়েছে ৪ হাজার ৫শ ৭৪ জন পরীক্ষার্থী।
ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়,গত বছরের তুলনায় এবছর পাশের হার সামান্য বাড়লেও জিপিএ প্রাপ্তিতে ধ্বস নেমেছে। ২০১৮ সালে পাশের হার ছিল ৭৪ দশমিক ২৯ শতাংশ। আর ২০১৭ সালে ছিল ৯১ দশমিক ২৭ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৫৯০ জন শিক্ষার্থী। তবে গত বছরের তুলনায় এবছর ১২৭ জন জিপিএ কম পেয়েছে।এবছর জিপিএ-৫ প্রাপ্তীর মধ্যে বালকের সংখ্যা ৩১৬, বালিকা ২৭৪ জন। ২০১৮ সালে জিপিএ-৫ পেয়েছিল ৭১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে বালক ছিল ৪০২ এবং বালিকা ৩১৫ জন।
পরিসংখ্যানে দেখা যায়, প্রতিবারের মতো এবছরও পাশের হার সবচেয়ে বেশি বিজ্ঞান বিভাগে। এবছর বিজ্ঞানে ৪ হাজার ৩৭৬ জন ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছে ৪ হাজার ৩৭০ জন। আর জিপিএ-৫ পেয়েছে ৫৭১ জন। এর মধ্যে ছেলে ৩০৮ জন এবং মেয়ে ২৬৩ জন। পাশের হার ৯২ দশমিক ৪৯ শতাংশ। গতবছর(২০১৮ সালে) পাশ করেছিল ৩ হাজার ১৯৬ জন।আর জিপিএ-৫ পেয়েছিল ৬৭৭ জন। পাশের হার ছিল ৮৪ দশমিক ৪১ শতাংশ।
এছাড়া এবার বাণিজ্য বিভাগে পাশ করেছে ৭ হাজার ৬৩ ছাত্রছাত্রীর।পাশের হার ৮২.৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ১৪ জন। এর মধ্যে ছেলে ৭ জন এবং মেয়ে ৭ জন। গতবছর(২০১৮ সালে) পাশ করেছিল বাণিজ্য বিভাগে পাশ করেছিল ৫ হাজার ৫০১জন। আর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ জন। পাশের হার ছিল ৮১ দশমিক ৫৮ শতাংশ।
আর এবার মানবিকে পাশ করেছে ৯ হাজার ৮৮০ জন। আর জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫ জন। এর মধ্যে ছেলে মাত্র ১ জন এবং মেয়ে ৪ জন। পাশের হার ৬৭ দশমিক ০৭ শতাংশ। গতবছর(২০১৮ সালে) আর মানবিকে ৮ হাজার ২৬৪ জন ছাত্রছাত্রীর মধ্যে পাশ করেছিল ৫ হাজার ১৩৮ জন।আর জিপিএ-৫ পেয়েছিল মাত্র ৩ জন। পাশের হার ছিল ৬২ দশমিক ১৭ শতাংশ।
এছাড়াও বরাবরের মতো এবছরও ভালো ফলাফল অর্জন করেছে কক্সবাজার শহরের দুটি প্রধান শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়।
উল্লেখ্য গত বছর(২০১৮ সালে) এসএসসিতে জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৬২২ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করেছিল ১৩ হাজার ৮৩৫ জন।পাশের হার ছিল ৭৪ দশমিক ২৯ শতাংশ। এদের মধ্যে বালক পাশ করে ৬হাজার ৫৫৩ জন এবং বালিকা পাশ করে ৭ হাজার ২৮২ জন।ছেলেদের পাশের হার ছিল ৭৬.৫১% এবং মেয়েদের পাশের হার ছিল ৭২.৪১%।আর অকৃতকার্য হয়েছিল ৪ হাজার ৮শ ৮৭ জন।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT