শিরোনাম :
আর্ন্তজাতিক পীস এ্যাওয়ার্ড পেলেন কক্সবাজারের ফরিদুল হক নান্নু আর্ন্তজাতিক পীস এ্যাওয়ার্ড পেলেন কক্সবাজারের ফরিদুল আলম নান্নু খুরুশকুলে পৃথক স্থানে আ‘লীগের দু‘গ্রæপের সম্মেলন : দুটি কমিটি ঘোষনা ঈদগাঁওতে উপজেলা প্রশাসনের অভিযান: জরিমানা আদায় কক্সবাজারে ২৪ দেশের সেনা কর্মকর্তাদের অংশগ্রহণে সেমিনার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাপানের রাষ্ট্রদূত বনানী কবরস্থানে শায়িত হলেন সাজেদা চৌধুরী টেকনাফ উপজেলা আ‘লীগের সম্মেলন সম্পন্ন : সভাপতি বশর,সম্পাদক মাহবুব মোর্শেদ দেশে ডেঙ্গুতে মৃত্যু ৩২ জনের মধ্যে ১৫ জনই কক্সবাজারে পেশাদার সাংবাদিকদের মর্যাদা বৃদ্ধিকে কাজ করছে প্রেস কাউন্সিল

ওআইসি ইয়ুথ সম্মেলনে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করলেন সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, সেপ্টেম্বর ৭, ২০২২
  • 45 বার সংবাদটি পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি:
মুসলিম বিশ্বের দেশগুলোর সংগঠন – ওআইসি আয়োজিত ২০২২ ওআইসি ইয়ুথ ক্যাপিটাল কাজানে আমন্ত্রিত হয়েছেন বৈশ্বিক মানবতা,জলবায়ু পরিবর্তন,পরিবেশ ও টেকসই উন্নয়ন বিষয়ে কাজ করে যাওয়া প্রতিষ্ঠান সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম বা সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া।
সমসাময়িক বিশ্ব, আন্তর্জাতিক রাজনীতি, কূটনৈতিক সম্পর্ক, তারুণ্য ও ওআইসি বিষয়ক গ্লোবাল ইয়ুথ সামিটটি রাশিয়ার তাতারাস্থান প্রজাতন্ত্রের রাজধানী কাজান শহরে অনুষ্ঠিত হয়।
সারাবিশ্বের মেধাবী ও উদ্যোগী ৭৬০০ জন তরুণদের মধ্য থেকে সেরা ৩০ জনের মধ্যে তাকে বেছে নিয়েছেন আয়োজক কতৃপক্ষ।
এতে তিনি গ্লোবাল ইয়াং ডিপ্লোমেটস ফোরাম ও ওআইসি আইসিওয়াইএফ গ্লোবাল ইয়ুথ সামিটে অংশগ্রহণ করেন। সিইএইচআরডিএফ প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া এতে আলাদা ৬ টি ইভেন্টে সুযোগ বৈষম্য, উদ্যোক্তা দক্ষতা, মানসিক স্বাস্থ্য, আন্তঃসাংস্কৃতিক সংলাপ, তারুণ্য অভিবাসন ও ডিজিটালাইজেশন বিষয়ে সেশনে অংশগ্রহণ করেন। গত ২৭ আগস্ট ভোরে সিইএইচআরডিএফ প্রধান নির্বাহী এ উপলক্ষে রাশিয়ার উদ্দেশ্যে সফর করেন।
কাজানের এই সম্মেলন ৬৭ টি দেশের ৩০০ জন প্রতিনিধিকে স্বাগত জানিয়েছে।কাজান গ্লোবাল ইয়ুথ সামিটের উদ্বোধনী অনুষ্ঠান সম্মানিত অতিথিদের সাথে প্যানেল সেশন “আন্তঃসাংস্কৃতিক সংলাপ এবং যুবদের জন্য সমান সুযোগ” দিয়ে শুরু হয়।
এতে ১ম দিনে প্রধান অতিথির বক্তব্য রাখেন লায়লা ফাজলিভা – তাতারস্তান প্রজাতন্ত্রের উপ-প্রধানমন্ত্রী।

বক্তব্য রাখেন ওয়ার্ল্ড এথনোস্পোর্ট কনফেডারেশনের সভাপতি বিলাল এরদোগান, IRCICA এর মহাপরিচালক মাহমুদ এরোল কিলিক, ওআইসি মহাসচিবের উপদেষ্টা ইব্রাহিম হিসেন ইব্রাহিম ফেডারেল যুব কর্তৃপক্ষের মহাপরিচালক সাঈদ আল নাজারি, ক্যামেরুন প্রজাতন্ত্রের যুব বিষয়ক ও নাগরিক শিক্ষা মন্ত্রী ফৎসু মনোউনা, পাকিস্তানের যুব বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ফাতিমা খাজা শাজা , তাতারস্তান প্রজাতন্ত্রের যুব বিষয়ক মন্ত্রী তৈমুর সুলেমানভ, ইসলামী সহযোগিতা যুব ফোরামের সভাপতি তাহা আয়হান, মুফতি ও তাতারাস্থান মুসলিম বোর্ডের প্রধান কামিল হযরত সামিগুলিন।
সম্মেলনের ১ম দিনে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন একাডেমি অফ ইয়ুথ ডিপ্লোমেসির প্রতিষ্ঠাতা ও চেয়ারওম্যান দিলবার সাদিকোভা।সেশন চলাকালীন বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় যার মধ্যে ছিল যুব কর্মসূচির বিকাশ এবং বাস্তবায়নের পদ্ধতি এবং পদ্ধতি, তরুণদের সাথে মিথস্ক্রিয়া করার সর্বোত্তম অনুশীলন, সেইসাথে তরুণদের মধ্যে আন্তঃসাংস্কৃতিক সংলাপের বিকাশের জন্য শর্ত এবং উদ্দীপনা তৈরি করা।
কাজান গ্লোবাল ইয়ুথ সামিটের দ্বিতীয় দিন প্লেনারি সেশন “ইয়ুথ অ্যান্ড দ্য গ্লোবাল এজেন্ডা” দিয়ে শুরু হয়েছে।
স্বাগত বক্তব্যে তাতারস্তান প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি এইচ.ই. রুস্তম মিন্নিখানভ, রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এইচই-এর শুভেচ্ছা ভাগ করেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (ICESCO) এর মহাপরিচালক সেলিম আল মালিকও অনলাইনে বক্তব্য রাখেন।
এতে বক্তব্য রাখেন সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল যুব কর্তৃপক্ষের মহাপরিচালক সাঈদ আল নাজারি যুবদের সাথে কাজ করার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতের অভিজ্ঞতা শেয়ার করেছেন।
রাশিয়ান ফেডারেশনের ফেডারেল এজেন্সি অফ ইয়ুথ অ্যাফেয়ার্সের ডেপুটি হেড ডেনিস আশিরভ “বৈশ্বিক এজেন্ডা বাস্তবায়নে যুবদের ভূমিকা, রাশিয়ান ফেডারেশনের অভিজ্ঞতা” বিষয়ে বক্তৃতা করেছিলেন।
ইসলামী সহযোগিতা যুব ফোরামের সভাপতি এইচ.ই. তাহা আয়হান তরুণদের জন্য সামাজিক গতিশীলতার বিকাশে ICYF এর ভূমিকা তুলে ধরেন।
অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের সাংস্কৃতিক, সামাজিক ও পারিবারিক বিষয়ক মহাপরিচালক এইচ.ই. আমিনা ওবায়েদ আলহাজরি “ইসলামী বিশ্বের তরুণ মানুষ: চ্যালেঞ্জ এবং সুযোগ” বিষয়ে বিশেষজ্ঞ মতামত শেয়ার করেছেন
শেষে, কাজানের মেয়র ইলসুর মেটশিন কাজানকে পরিচয় করিয়ে দেন – হাজার বছরের ইতিহাসের তরুণদের জন্য সুযোগের শহর হিসেবে। সফরকালে তিনি রাাশিয়ার কাজান কৃরেমলিন, ভলগা ও কাজনখা নদী, কাজান স্টেট ইউনিভার্সিটি, বিভিন্ন মসজিদ ও গীর্জা পরিদর্শন করেন। আন্তর্জাতিক রাজনীতি ও তারুণ্য সংকট বিষয়ে রাশিয়ান মিডিয়ায় কথা বলেন তিনি।পরে প্রধান নির্বাহী তুরস্ক সফর করেন। তিনি ইস্তাম্বুলে আয়া সোফিয়া মসজিদ, সুলতান মেহমুদ মসজুদ, তোপাকাপি প্যালেস ও প্রাচীন উসমানীয় খেলাফতের নানা স্থাপনা পরিদর্শন করেন।
এছাড়াও প্রধান নির্বাহী বসফরাস প্রণালী, মর্মর সাগর, বসফরাস ব্রীজ ও গালাতা ব্রীজ ভ্রমণ করেন।৩০ আগস্ট রাতে দেশের উদ্দেশ্য ইস্তাম্বুল আন্তর্জাতিক বিমানবন্দর হতে রওনা দেন সিইএইচআরডিএফ প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া। ১ সেপ্টেম্বর দুপুর ১টায় তিনি কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন।
সিইএইচআরডিএফ এর একটি টীম তাকে স্বাগত জানান। এসময় তিনি স্থানীয় মিডিয়ায় তার অনুভূতি তুলে ধরে বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT