শিরোনাম :
উখিয়ার রোহিঙ্গা ছৈয়দ নুরের এনআইডি বাতিল করতে নির্বাচন কমিশনে অভিযোগ আদালতের নির্দেশ অমান্য করে কলাতলীতে হোটেল দখলে নিতে তৎপর প্রতারক চক্র অবাধ তথ্য প্রবাহ দূর্নীতি প্রতিরোধে সহায়ক ভুমিকা রাখতে পারে : সুজনের আলোচনা সভায় বক্তারা ফাঁদে ফেলে ব্ল্যাকমেইল করতেন বিশ্ববিদ্যালয়ের দুই নারী শিক্ষক ২০ হাজার ইয়াবা সহ আটক ১ জেলার বিভিন্ন মসজিদ মাদ্রাসায় কর্মরত রোহিঙ্গাদের সরকারি সুযোগ সুবিধা বাতিলের দাবীতে আবেদন রোহিঙ্গা সন্ত্রাসীর হাতে অপহৃত ৩ বাংলাদেশীকে উদ্ধার করেছে র‌্যাব নাফ নদীতে অজ্ঞাত শিশুর লাশ উদ্ধার ১০ হাজার ইয়াবা সহ আটক ২ আইনজীবি হলেন স্বামী স্ত্রী জসিম উদ্দিন ও মর্জিনা আক্তার

উৎসাহ উদ্দিপনা নিয়ে সাগরে গেছে ৫ হাজারের বেশি বোট

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
  • 85 বার সংবাদটি পড়া হয়েছে

মাহাবুবুর রহমান
সরকারি বিধি নিষেধের কারনে ২০ মে থেকে ২৩ জুলাই ৬৫ দিন সাগরে যেতে পারেনি বোট। ২৩ জুলাই সেই বিধি নিষেধ উঠে গেলেও প্রাকৃতিক পরিবেশ অনুকূলে না থাকায় সাগরে যেতে পারেনি কক্সবাজারের প্রায় ৫ হাজার বোট এবং তার সাথে সংশ্লিষ্ট ২ লাখ জেলে। তবে আশার আলো দেখেছে দীর্ঘ ১৩ দিন পর। আবার প্রাকৃতিক পরিবেশ কিছুটা ভাল হওয়ায় ৪ আগষ্ট বাঁকখালী নদীতে বাঁধা থাকা প্রায় বোট সাগরে গেলে বলে জানান সংশ্লিষ্টরা। এখন সবার প্রত্যাশা বোট ভর্তি করে মাছ নিয়ে ফিরতে সবাই।
কক্সবাজার শহরের টেকপাড়ার জয়নাল আবেদীন সওদাগর বলেন,মাছের প্রজনন বৃদ্ধির কারনে সরকারি বিধি নিষেধ থাকায় ৬৫ দিন সাগরে বোট যেতে পারেনি। সেই বিধি নিষেধ শেষ হয়েছে গত মাসের ২৩ জুলাই। কিন্তু সেই থেকে অতিরিক্ত বৃষ্টিপাত এবং নি¤œচাপের প্রভাব থাকার কারনে সাগরে বোট নামাতে পারিনি। এর পরেও মাছ ধরতে বোট সাগরে পাঠাতে সব রকম প্রস্তুতি নিয়ে থাকলেও পরিবেশ ভাল না হওয়ায় আর বোট সাগরে পাঠায় নি। সর্বশেষ ৪ আগষ্ট আল্লাহর নাম নিয়ে বোট সাগরে পাঠিয়েছি। এখন আশা করছি বোট মাছ পেলে আবার আমাদের সুদিন ফিরেআসবে। ধারদেনা শোধ করে কিছুটা সস্তির নিঃশ^াষ ফেলবো। একই এলাকার বোট মালিক আমির হোসেন বলেন,অনেক দিন ধরে আকাশের দিকে চেয়ে আছি কখন সূর্য্য দেখা যাবে। আকাশের পরিবেশ ভাল হবে ? বুধবার সকাল থেকে আকাশের পরিবেশ ভাল হওয়াতে সাগরে বোট পাঠিয়েছি শুধু আমি নয় অনেক বহদ্দার সাগরে বোট পাঠিয়েছে। আমি আশা করছি এখন ইলিশের দাম ভাল আছে তাই বড় সাইজের কিছু ইলিশ মাছ পেলে লাভবান হতে পারবো। এদিকে শহরের নুনিয়ারছড়া এলাকার মোহাম্মদ সেলিম বলেন,অনেক দিন ধরে চেয়ে আছি কখন প্রাকৃতিক পরিবেশ ভাল হবে বোট সাগরে যাবে আবার আমরা মাছের ব্যবসা চাঙ্গা করতে পারবো। সত্যি কথা হচ্ছে আমাদের অন্যকোন ব্যবসা নেই। মাছের ব্যবসার উপরআমার নির্ভর করে থাকি। আমাদের বাপ দাদার পেশা এটা ছাড়তে পারছিনা। তবে আগের মত ব্যবসা ভাল নেই সব জিনিস পত্রের দাম বেশি। এছাড়া সব চেয়ে বড় সমস্যা হচ্ছে সাগরে ডাকাতি। সরকার যদিও চেস্টা করছে কিন্তু সাগরে ডাকাতি এখনো কমেনি। বুধবার আমার দেখা মতে অন্তত ১ হাজার বোট সাগরে গেছে। সবাই খুব উৎসাহ উদ্দিপনা নিয়ে সাগরে গেছে। এখন সবার জন্য দোয়া করতে হবে সবাই যেন ভাল ভাবে মাছ পেয়ে আবার নিরাপদে ফিরে আসে। এদিকে টেকনাফ এলাকায় খবর নিয়ে জানা গেছে,সেখানে আজকে জেলেদের মাঝে সকাল থেকে ব্যাপক উৎসহ উদ্দিপনা দেখা যাচ্ছে। এখানে অনেক জেলেরা পরিবারের কাছ থেকে বিদায় নিয়ে সাগরে যেতে দেখা গেছে। তবে কারো চোখে মুখে দুঃখ নয় বরং হাসি ছিল সবার মুখে কারন অনেক দিন পরে সাগরে যাচ্ছে তারা। আলাপ কালে স্থানীয় বোট মালিক ফরিদ বলেন,ধার দেনা করে চলতে গিয়ে অবস্থা বেগতিক হয়ে পড়েছে। ২৩ জুলাই বোট চলার অনুমতি থাকলেও পানিবান এবং সিগনাল থাকার কারনে বোট যেতে পারেনি এখন আকাশে রোদ দেখে খুব ভাল লাগছে। টেকনাফ থেকে অন্তত ৫০০ বোট আজকে সাগরে গেছে। এদিকে মহেশখালী,কুতুবদিয়া,পেকুয়া থেকে বিপুল পরিমান বোট সাগরে গেছে বলে জানা গেছে। এ ব্যপারে জেলা মৎস অফিসার এস এম খালেকুজ্জামান বলেন, গত বছর ইলিশের আহরণের চাহিদা ছিল ২ হাজার ৫৫৬ মেট্রিক টন। এবার ১৭ হাজার মেট্রিকটন ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলেদের মুখের হাসি দেখার জন্য অনেক দিন ধরে আমি নিজে অপেক্ষা করে আছি। বুধবার সেই হাসি দেখতে পেয়েছি। আমি আশা করছি এবার ভাল ইলিশ পড়বে। সবাই খুব আনন্দ নিয়ে সাগরে গেছে। আমার জানা মতে প্রায় ৫ হাজার বোট সাগরে গেছে। এখন দোয়া করতে হবে সবাই যেন নিরাপদে বোট ভর্তি করে মাছ নিয়ে ফিরে আসে।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT