ঈদগাঁও বাজারসহ উপ-বাজার সমুুহের ব্যবসায়ীক প্রতিষ্টানে অগ্নি নিবার্পক যন্ত্র নেই

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, জানুয়ারী ৮, ২০২০
  • 108 বার সংবাদটি পড়া হয়েছে

এম আবুহেনা সাগর,ঈদগাঁও

সদরের ঈদগাঁও বাজারসহ বিভিন্ন উপবাজারে অগ্নিনিবার্পক যন্ত্র ছাড়াই ব্যবসা বানিজ্য চালিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। অধিকাংশ ব্যবসা প্রতিষ্টানে অগ্নিদূর্ঘটনা থেকে রক্ষা পেতে নেই আগুন নির্বাপক যন্ত্রটি। ছোট-বড় দুর্ঘটনা ঘটলে হঠাৎ কোন প্রতিকারের নেই ব্যবস্থা। ংয।জানা যায়,এলপি গ্যাস বিক্রেতারা সংশ্লিষ্ট আইন না মেনে চালিয়ে যাচ্ছেন ব্যবসা। ঝুঁকিপূর্ণ এ জ্বালানির যথাযথ নিরাপত্তার ব্যবস্থা রাখছেনা। ব্যবসা পরিচালনায় সাধারণ ট্রেড লাইসেন্স থাকলেও অন্যান্য কাগজপত্রাধি বলতে অধিকাংশ দোকানে নেই।

খুচরা সিলিন্ডার বিক্রেতারা জানান, তাদের বেশিভাগই আইনগত বাধ্যবাধকতা সম্পর্কে অবগত। তারপরও তদারকির অভাবে ঝূঁকি জেনে তারা সনদ ও অগ্নিনির্বাপক ব্যবস্থা ছাড়াই ব্যবসা করে যাচ্ছে। মোরাপাড়ার এক সিলিন্ডার ব্যবসায়ী জানান,তার দোকানে নেই অগ্নিনিবার্পক যন্ত্র। সেটির কাজ কি সে জানেন না। কিন্তু অগ্নি নিবার্পক যন্ত্রের পক্ষে একমত পোষন করেননি কিছু ব্যবসায়ী।
বাজারে কয়েক ব্যবসায়ীক প্রতিষ্টানে অগ্নিনিবার্পক যন্ত্র থাকলেও অধিকাংশ দোকানে এটির দেখা নেই। আগুনের ক্ষেত্রে প্রথম ধাপে এটি যে কত গুরুত্ববহন করে,এবিষয়ে তাদের হয়ত জানা নেই।

দেখা যায়,বিস্ফোরক অধিদপ্তরের সনদ ছাড়াই স্থানভেদে বহু গ্যাস সিলিন্ডার দোকানে মজুদ করেন খুচরা ব্যবসায়ীরা। এসব দোকানে বিভিন্ন ব্র্যান্ডের গ্যাস বোঝাই সিলিন্ডার বিক্রি হচ্ছে দেদারছে। গ্রামীন হাট বাজারের বিভিন্ন স্থানে হার্ডওয়্যার-সামগ্রী,সিমেন্ট ও মনিহারি-সামগ্রীর দোকান,মুদির দোকানে গ্যাস বিক্রি থেমে নেই। সিলিন্ডার ব্যবসা এখন বাজার,ষ্টেশনের বাহিরে লাইসেন্সেও অগ্নি প্রতিরোধ ব্যবস্থা ছাড়া কালিরছড়া,পোকখালী,ছৌফলদন্ডী,ফকিরা বাজার,ফরাজীপাড়াসহ গ্রামীন জনপদের প্রত্যন্ত গ্রামাঞ্চলে বিকি কিনি করে যাচ্ছে হরদম। সংশ্লিষ্ট কতৃপক্ষ এসবের বিরুদ্বে অভিযান না করায় হতাশ হয়ে পড়েন সাধারন লোকজন। তবে ফায়ার সার্ভিস কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ করেন সচেতন এলাকাবাসী।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT