আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র ১৭তম ইছালে ছওয়াব মাহফিল সম্পন্ন

রির্পোটার:
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯
  • 126 বার সংবাদটি পড়া হয়েছে

খালেদ শহীদ, রামু
বংশের পরিচয় জেনে, পরষ্পর ভালোবাসার মাধ্যমে আত্মীয়তার সম্পর্ক ঠিক রাখতে হবে। আত্মীয়তার সম্পর্ক ঠিক রাখা, শরিয়তের বড় হুকুম। আত্মীয়তার সম্পর্ক রক্ষাকারীর আর্থীক-হায়াত আল্লাহ বাড়িয়ে দেন। গতকাল বুধবার (২৫ ডিসেম্বর) দিনব্যাপী অনুষ্ঠিত ‘ইছালে ছওয়াব মাহফিলে মুফতি মাওলানা মুর্শেদুল আলম চৌধুরী এ কথা বলেন। রামু-উখিয়ার প্রাচীন জনগোষ্ঠীর সংগঠন ‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র ১৭তম বার্ষিক ‘ইছালে ছওয়াব মাহফিলে’ তিনি আত্মীয়তা ও সামাজিক বন্ধন সম্পর্কে ধর্মীয় আলোচনা করেন।
‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র সভাপতি, ধেচুয়াপালং উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আলহাজ্ব নুরুল ইসলাম চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত ইছালে ছওয়াব মাহফিলে প্রধান অলোচকের বক্তৃতা করেন, ‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র প্রধান উপদেষ্টা ও রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব অ্যাডভোকেট আবুল মনসুর।
উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের মধ্যম হলদিয়া পালং সিকদার পাড়াস্থ শমশের আলী সিকদার প্রজন্ম পুরুষ ফজলুল করিম সিকদারের গৃহাঙ্গনে অনুষ্ঠিত ১৭তম ইছালে ছওয়াব মাহফিল সঞ্চালনা করেন, ‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র সাধারন সম্পাদক মোহাম্মদ শহীদুল্লাহ খালেদ।
অ্যাডভোকেট আলহাজ্ব আবুল মনসুর বলেন, আমাদের আত্মীয়তার বন্ধন ও সামাজিক বন্ধনকে ধরে রাখতে হবে। আত্মীয়তার বিশ^াসকে বাড়াতে হবে। আত্মীয়তার বন্ধনকে ধরে রাখতে হলে, পরিশ্রম করতে হবে। শিক্ষাকে ব্রত হিসেবে নিতে পারলেই, আত্মীয়তার সম্পর্ক বৃদ্ধি পাবে। তিনি বলেন, সব কিছুই ক্ষয় হয়, কিন্তু বিদ্যার ক্ষয় হয়না। শিক্ষিতের কলম বেশি চলে। আমাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। সুন্দর প্রাপ্তীর জন্য বিশ^াস অর্জন হবে। সুন্দর বিশ^াসে আত্মীয়তার সম্পর্কের উন্নয়ন ঘটে। শিক্ষিত প্রজন্মই পারে সমাজের নেতৃত্ব দিতে।
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মুফতি মাওলানা মুর্শেদুল আলম চৌধুরী বলেন, আল্লাহ আমাদের মৃত স্বজনদের ইহকালিন পাপ মোচন করবেন। এ উদ্দেশ্যে কিছু সৎকর্ম ও ইবাদত-বন্দেগী এবং আল্লাহর কাছে নিবেদন করতে আমাদের আগ্রহের কমতি নেই। মহৎ এ উদ্দেশ্যে ‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র প্রজন্ম সন্তানরা ১৭ বছর ধরে ইছালে ছওয়াব মাহফিল আয়োজন করছেন। এ রেওয়াজ প্রজন্ম থেকে প্রজন্ম চালু রাখতে হবে। এ ধরনের কাজ বা অনুষ্ঠানের আয়োজন করে, মরহুম পিতা-মাতা সহ সকল মৃত আত্মীয়-স্বজনের আত্মার মাগফিরাত কামনা করা হয়। তাদের জন্য দুআ করা এবং ওয়াজ নসিহতের মাধ্যমে মানুষকে ইছালে ছওয়াব মাহফিলের দিকে আকৃষ্ট করা হয়।
১৭তম ইছালে ছওয়াব মাহফিলে ‘আবদুল আলী সিকদার বংশ’ ও নিজ পরিচিতি উপস্থাপন করে বক্তৃতা করেন, সংগঠনের সহ-সভাপতি ও উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সভাপতি মাহমুদুল হক সিকদার, যুগ্ম-সম্পাদক ডা. এম এন আবদুল গফুর, শমশের আলী সিকদার প্রজন্ম কমিটির উপদেষ্টা ও হলদিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ফজলুল করিম সিকদার, ফতেহ আলী সিকদার প্রজন্ম কমিটির উপদেষ্টা আলহাজ¦ হামিদুর রহমান সিকদার, সদস্য সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন, রুস্তম আলী সিকদার প্রজন্ম কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট ইছহাক শাহরিয়ার নিক্সন, হোছন আলী সিকদার প্রজন্ম কমিটির আহ্বায়ক ফরিদুল আলম, সদস্য সচিব মোহাম্মদ ইয়াহিয়া, পূর্ব ধেচুয়াপালংস্থ জাফর আলী সিকদার প্রজন্ম পরিষদের সদস্য সচিব মো. নাছির উদ্দিন সিকদার, হায়দার আলী সিকদার প্রজন্ম কমিটির সদস্য আবদুর রাজ্জাক সিকদার, মো. জসিম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট তানভীর শাহ, শমশের আলী সিকদার প্রজন্ম কমিটির আহ্বায়ক মোজাম্মেল হক সিকদার, মাগন আলী সিকদার প্রজন্ম কমিটির উপদেষ্টা হাজী রকিম উল্লাহ প্রমুখ।
দিনব্যাপী ওই ‘ইছালে ছওয়াব মাহফিলে’ ‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র প্রয়াত ব্যক্তিদের স্মরণে খতমে কোরআন, তছবি তাহলীল ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরিচিতি সভার পরে মেজবানে অংশ নেন প্রজন্মসদস্যরা।
উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের মধ্যম হলদিয়া পালং সিকদার পাড়াস্থ শমশের আলী সিকদার প্রজন্ম কমিটির সার্বিক ব্যবস্থাপনায় ‘আবদুল আলী সিকদার বংশ সংহতি সংঘ’র ১৭তম বার্ষিক ‘ইছালে ছওয়াব মাহফিল’ সম্পন্ন করা হয়।

নিউজটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই বিষয়ে আরো সংবাদ দেখুন
© All rights reserved © 2021 cox71.com
Developed by WebArt IT